পাবিপ্রবিতে জাতীয় গ্রন্থাগার দিবস উদযাপন

0

পাবনা প্রতিনিধি : ‘স্মার্ট গ্রন্থাগার স্মার্ট বাংলাদেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উৎসবমুখর  পরিবেশে জাতীয় গ্রন্থাগার দিবস উদযাপন করা হয়েছে।

রোববার সকাল নয়টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুনের নেতৃত্বে র‌্যালী বের করা হয়। এতে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহণ করেন। র‌্যালী কেন্দ্রীয় গ্রন্থাগার ও তথ্য কেন্দ্রের সামনে গিয়ে শেষ হয়।

গ্রন্থাগার ভবনের সামনে এক সংক্ষিপ্ত বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন বলেন, সভ্যতার মাপকাঠি হলো লাইব্রেরী। লাইব্রেরী হলো জ্ঞান সংরক্ষিত রাখার জায়গা। জ্ঞানকে সমৃদ্ধ করবে পন্ডিত ব্যক্তিরা, পন্ডিতরা লাইব্রেরীতে জ্ঞান আনবেন। সেই জ্ঞান আমরা নেব। গ্রন্থাগার জ্ঞানের সমন্বয়।

উপাচার্য আরও বলেন, লাইব্রেরীর উন্নয়নে সফটওয়্যার নিয়েছি অটোমশেন করার জন্য। লাইব্রেরীর উন্নয়নে অনেক দুর এগিয়েছি। আরো আগাবো আমরা। লাইব্রেরী সমৃদ্ধ না হলে বিশ্ববিদ্যালয় সমৃদ্ধ হবে না। বিশ্ববিদ্যালয় সমৃদ্ধ না হলে দেশ সমৃদ্ধ হবে না। কারণ এখানে বিশ্বের জ্ঞান সংরক্ষিত থাকে।

উপ-উপাচার্য অধ্যাপক ড. এস. এম মোস্তফা কামাল বলেন, অটোমেশনের কাজ দ্রæত গতিতে চলছে। নতুন নতুন বই আসছে। শিক্ষার্থীদের সুবিধার কথা বিবেচনা করে গ্রন্থাগারের সময়সীমা বৃদ্ধি করেছি। আগামী ডিসেম্বর থেকে রাত আটটা পর্যন্ত লাইব্রেরী খোলা থাকবে। বইয়ের বৈচিত্র্য বাড়ানো হবে।

অতিরিক্ত গ্রন্থাগারিক হাফিজুর রহমান মোল্লার সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, রেজিস্ট্রার বিজন কুমার ব্রহ্ম। এ সময় প্রক্টর কামাল হোসেন, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান, শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। শেষে উপাচার্য, উপ-উপাচার্য ও ট্রেজারার লাইব্রেরী চত্বরে বৃক্ষরোপন করেন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.