সাপাহারে বঙ্গবন্ধু’র শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উপলক্ষে আলোচনা সভা

0

প্রদীপ সাহা,নওগাঁ প্রতিনিধি: নওগাঁর সাপাহারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের “জুলিও কুরি” শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। জানা গেছে, বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর অবদানের স্মীকৃতি স্বরূপ বিশ্ব শান্তি পরিষদ ১৯৭২ খ্রিষ্টাব্দের ১৫ অক্টোবর পদক প্রাপক হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুরের নাম ঘোষনা করা হয়।

১৯৭৩ খ্রিষ্টাব্দের ২৩ মে বাংলাদেশে অনুষ্ঠিত এশীয় শান্তি সম্মেলনের এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে পরিষদের তৎকালীন সেক্রেটারি জেনারেল রমেশ চন্দ্র জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে “জুলিও কুরি” শান্তি পদক দেন। স্বাধীন বাংলাদেশে কোন রাষ্ট্র নেতার এটিই ছিলো প্রথম আন্তর্জাতিক পদক লাভ এবং বাংলাদেশের জন্য প্রথম আন্তর্জাতিক সম্মান। সদ্য স্বাধীন বাংলাদেশের সরকার প্রধানকে বিশ্ব শান্তি পরিষদের শান্তি পদক দিয়েছিলো বিশ্ব শান্তি ও মানবাধিকার প্রতিষ্ঠায় জাতির পিতার নিরলস প্রচেষ্টা, তাঁর কর্ম, রাজনৈতিক
দর্শন ও প্রজ্ঞার আন্তর্জাতিক স্মীকৃতি।

রোববার দুপুর ১২টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা মিলনায়তনে দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য প্রদান করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব শাহজাহান হোসেন।

এসময় ভাইস চেয়ারম্যান আব্দুর রশিদ, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: গোলাম রাব্বানী, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মনিরুজ্জামান টকি, থানার অফিসার ইনচার্জ (ওসি) হুমায়ুন কবির, শিক্ষা অফিসার তৃষিত চৌধুরী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের চিত্রঙ্কন ও কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহনকারী বিজয়ীদের হাতে পুরস্কার প্রদান করা হয় এবং বিকেলে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.