ঠাকুরগাঁওয়ে ঐতিহাসিক কারাম উৎসব পালন

0

জসীমউদ্দীন ইতি ঠাকুরগাঁও প্রতিনিধি : ওঁরাও সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব কারাম পূজা। আর এই উৎসব উপলক্ষে ঢাক-ঢোল বাজিয়ে নাচ, গান সহ নানা আয়োজনের মধ্য দিয়ে ঠাকুরগাঁওয়ে এ দিবসটি পালন করা হয়েছে। সোমবার (১৮ সেপ্টেম্বর) রাতে সদর উপজেলার
সালন্দর পাঁচপীর ডাঙ্গার উড়াও পাড়ায় কারাম পূজা ও সামাজিক উৎসব কমিটির আয়োজনে এ দিবসটি পালন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রামকৃষ্ণ বর্মন, অতিরিক্ত পুলিশ সুপার লিজা বেগম, সিনিয়র সহকারী জজ ও জেলা লিগাল এইড কর্মকর্তা এস এম শফিকুল ইসলাম, সদর উপজেলা চেয়ারম্যান অরুনাংশু দত্ত টিটো, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলায়েত
হোসেন, সদর থানার ওসি ফিরোজ কবির, জাতীয় আদিবাসী পরিষদ জেলা শাখার উপদেষ্টা এ্যাড. ইমরান হোসেন চৌধুরী, জেলা পরিষদের সদস্য ও জেলা যুবলীগের সাধারণ সম্পাদক দেবাশীষ দত্ত সমীরসহ হিন্দু, মুসলিম, খ্রিস্টান সম্প্রদায়ের বিভিন্ন ব্যাক্তিবর্গ।

কারাম পূজা ও সামাজিক উৎসব উদযাপন কমিটির সভাপতি বিশ্বনাথ কেরকেটার সভাপতিত্বে এ সময় বক্তারা বলেন, ওঁরাও সম্প্রদায়ের মানুষেরা অনেক দিক থেকেই অবহেলিত। তারা আধুনিক সমাজ থেকে এখনও অনেক দূরে অবস্থান করছে। ঠাকুরগাঁওয়ের ওঁরাও সম্প্রদায় এলাকার বিভিন্ন উন্নয়নসহ অন্যান্য সম্প্রদায়ের মতো তারাও যাবতীয় সুযোগ-সুবিধা পাবে এই আশা ব্যক্ত করেন বক্তারা। কারাম পূজা ও সামাজিক উৎসব উদযাপন কমিটির সভাপতি বিশ্বনাথ কেরকেটা বলেন, আমরা অত্যন্ত কষ্টে জীবন-যাপন করি।

কারাম পূজা আমাদের প্রধান ধর্মীয় উৎসব। অথচ এ উৎসব আমরা নিজেরাই নিজেদের অর্থায়নে পালন করি। সরকারি পৃষ্ঠপোষকতা পেলে অন্যান্য সম্প্রদায়ের উৎসবগুলোর মতো আমরাও এ দিবসটি পালন করতে পারব বলে জানান তিনি।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.