পাবনায় রথযাত্রা উৎসব উদযাপন

0

পাবনা প্রতিনিধি : যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও ব্যাপক উৎসাহ-উদ্দীপনা এবং আনন্দমুখর পরিবেশের মধ্য দিয়ে পাবনায় অনুষ্ঠিত হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব ‘রথযাত্রা’। শুক্রবার বিকেলে পাবনার কেন্দ্রীয় মন্দির শ্রী শ্রী জয়কালী বাড়ি মন্দির থেকে রথযাত্রা বের করা হয়।

রথযাত্রা টি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শহরের পাথরতলা রামকৃষ্ণ মন্দিরে গিয়ে শেষ হয়। সনাতন ধর্মাবলম্বী বিভিন্ন বয়সের শত শত নারী-পুরুষ রথযাত্রায় অংশগ্রহণ করে রথ টেনে নিয়ে যান। প্রতি বছর চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে শুরু হয় রথযাত্রা। নিয়মানুযায়ী ৯ দিনের মাথায় অর্থাৎ ৯ জুলাই অনুষ্ঠিত হবে উল্টো রথযাত্রা।

রথযাত্রা উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় উপস্থিত ছিলেন পাবনা জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন, পাবনা পুলিশ সুপার মহিবুল ইসলাম খান, অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ আলম, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ পাবনা জেলা শাখার সাধারণ সম্পাদক শ্রী বাদল চন্দ্র ঘোষ, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শ্রী চন্দন কুমার চক্রবর্তী, শ্রীশ্রী জয়কালীবাড়ি মন্দির কমিটির সভাপতি শ্রী বিনয় জ্যোতি কুন্ড, সাধারণ সম্পাদক প্রলয় চাকী সহ অনেকে উপস্থিত ছিলেন। রথযাত্রা কে কেন্দ্র করে মন্দির প্রাঙ্গনে বসেছে গ্রামীণ মেলা।

রথযাত্রা প্রসঙ্গে হিন্দু ধর্ম বিশ^াসীরা জানান, সনাতন ধর্ম মতে জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তাহার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমা রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.