বাংলাদেশি গবেষকের জার্মানিতে ইনোভেশন অ্যাওয়ার্ড লাভ

0

বিডি২৪ভিউজ ডেস্ক : অভিনব গবেষণার জন্য প্রতি বছর টেকনিক্যাল ইউনিভার্সিটি অব ড্রেসডেন (টিইউ ড্রেসডেন), জার্মানি এর একজন গবেষক ইনোভেশন অ্যাওয়ার্ড লাভ করে থাকেন। বাংলাদেশি তরুণ গবেষক ড. মনিরুদ্দোজা আশির এই বছরে পিএইচডি থিসিসের জন্যই নোভেশন অ্যাওয়ার্ড পুরস্কারে ভূষিত হন। ইন্ডাস্ট্রি ক্লাব স্যাক্সনি কর্তৃক আয়োজিত এক জমকালো অনুষ্ঠানে এই পুরস্কার টি ড. আশিরের হাতে তুলে দেন প্রফেসর স্টাউডিঞ্জার (চ্যান্সেলর, টিইউ ড্রেসডেন), প্রফেসর শেরিফ (ব্যবস্থাপনা পরিচালক, আইটিএম, টিইউ ড্রেসডেন), ড. ব্রুনসাচ (সভাপতি, ইন্ডাস্ট্রি ক্লাব স্যাক্সনি) এবং মিসেস ডয়েচ (ব্যবস্থাপনা পরিচালক, ইন্ডাস্ট্রি ক্লাব স্যাক্সনি)।

ড. আশির তাঁর পিএইচডি গবেষণায় একটি অনন্য কম্পজিট ম্যাটেরিয়াল উদ্ভাবন করেন যা বিমান, কার, রোবোটিক্স, সিভিল, শিল্প প্রকৌশল অথবা অস্থির চিকিৎসাক্ষেত্রে ব্যবহৃত হতে পারে। ইতিমধ্যে তাঁর উদ্ভাবন তিনটি পেটেন্টের মাধ্যমে প্রকাশিত হয়েছে। তিনি তাঁর গবেষণালব্ধ ফলাফল জার্মানি, অস্ট্রেলিয়া, বেলজিয়াম, অস্ট্রিয়া, চীন, গ্রীস , ইটালি, ইংল্যান্ডসহ বেশকিছু দেশের কনফারেন্সে উপস্থাপন করেছেন।

এছাড়াও তাঁর ৩০টি গবেষণা প্রবন্ধ বিভিন্ন পিয়ার রিভিউ জার্নালে প্রকাশিত হয়েছে। বাংলাদেশ ইউনিভার্সিটি অব টেক্সটাইলের স্নাতক ইঞ্জি. আশির ২০১১ সালে জার্মানিতে ড্যাড স্কলারশিপ হোল্ডার হিসাবে টেক্সটাইল এবং রেডিমেড গার্মেন্টস টেকনোলজিতে পড়াশোনা শুরু করেন। তাঁর মাস্টার্স থিসিসে অসামান্য অবদানের জন্য ২০১৪ সালে জার্মান টেক্সটাইল মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যাওয়ার্ড এবং ২০১৫ সালে আইটি এমএ রিসার্চ অ্যান্ডইনোভেশন এক্সিলেন্স অ্যাওয়ার্ডে সম্মানিত হয়েছেন। তিনি বর্তমানে পোস্ট ডক্টরাল ফেলো হিসেবে টেকনিক্যাল ইউনিভার্সিটি অব ডেসড্রেনে গবেষণা অব্যাহত রেখেছেন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.