দেশের প্রথম ব্রেইন কম্পিউটার ইন্টারফেস গবেষণাগার উদ্বোধন

0

বিডি২৪ভিউজ ডেস্ক : ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) ক্যাম্পাসে বাংলাদেশের প্রথম ব্রেইন কম্পিউটার ইন্টারফেস (বিসিআই) গবেষণাগার স্থাপন করা হয়েছে। বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ এবং আইসিটি বিভাগের অর্থায়নে প্রতিষ্ঠিত এই ল্যাবের উদ্বোধন করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

ইউআইইউ’র উপাচার্য প্রফেসর ড. চৌধুরী মোফিজুর রহমানের সভাপতিত্বে বিবার বিকেলে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক ড. বিকর্ণ কুমার ঘোষ এবং ইউনাইটেড গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মঈনুদ্দিন হাসান রশিদ।

অনুষ্ঠান স্বাগত বক্তব্য রাখেন ইউআইইউ-এর ইনস্টিটিউট ফর অ্যাডভান্সড রিসার্চের নির্বাহী পরিচালক প্রফেসর ড. এম রেজওয়ান খান।

প্রধান অতিথির বক্তব্যে ল্যাবটি চতুর্থ শিল্পবিপ্লব ও প্রযুক্তির মাধ্যমে মানুষের জীবনযাত্রার মান উন্নত, শক্তি সঞ্চার এবং গবেষণার ক্ষমতা বাড়ানোর জন্য গুরুত্বপূণ ভূমিকা পালন করবে বলে প্রত্যাশা করেছেন আইসিটি প্রতিমন্ত্রী।

২০১৫ সালে অ্যাডভান্স ইন্টেলিজেন্ট মাল্টিডিসিপ্লিনারি সিস্টেম ল্যাবটি (এইমস ল্যাব) প্রতিষ্ঠিত হয় ইউআইইউতে। প্রফেসর ড. খন্দকার আবদুল্লাহ আল মামুন এই ল্যাবের প্রতিষ্ঠাতা পরিচালক।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.