ডোমারে ধান ঘরে তুলতে ব্যস্ত কৃষক

0

সত্যেন্দ্রনাথ রায়, নীলফামারী প্রতিনিধি : নীলফামারীর ডোমারে ধান ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছে কৃষক। সোনালী রোদে কাঁঠফাটা ভরদুপুরে দলবেধে শ্রমিক কাঁচিদা নিয়ে পাঁকা বোরো ধান কাটতে ব্যস্ত।চুক্তি নেওয়া ধান অল্প সময়ে কাটতে শ্রমিকের মধ্যে চলছে প্রতিযোগীতা।

অপর দিকে কাটা ধান আঙ্গিনায় তোলার স্থান পরিস্কার করতে ব্যস্ত সময় পার করছে ক্ষেত মালিকের গৃহিণীরা।কৃষি অফিস সুত্রে জানাযায় এবারে ডোমারে উপজেলায় ১৩ হাজার দুইশত ত্রিশ হেক্টর জমিতে বোরো ধানের চাষাবাদ করা হয়েছে।আবহাওয়া অনুকূলে ছিল বলে এবারে ধানের বাম্পার ফলন হয়েছে। হরিনচড়া ইউনিয়নের হংসরাজ গ্রামের কৃষকপ্রদীপ চন্দ্র রায় বলেন আমার ৫ একর জমিনের ধানে নানান রোগ বালাই দেখা দিয়ে ছিল সঠিক সময় কীটনাশক স্প্রে করার ফলে কোন ক্ষতি হয়নি ভালো ফলন হয়েছে।

বোরাগাড়ী ইউনিয়ন কৃষক অমল চন্দ্র রায় এর সাথে কথা হলে জানান ৩ একর জমিতে হাইব্রীড মোটা ধান আবাদ করেছি ৭০% ধান পাক ধরেছে আবহাওয়া কখন কোন অবস্থা হয় তাছাড়া আমার ভুট্টা খেত শীলা বৃষ্টিতে মারাত্মক ক্ষতি হয়েছিল,পাক ধান কাটা দুই হাজার ৭ শত করে চুক্তি দিয়েছি চলছে ঘরে তোলার ব্যস্ততা।কথা হল উপজেলা কৃষি অফিসার আনিছুজ্জামান জানান গত কয়েক দিন ধরে ধানকাটা খড় মাড়াই শুরু হয়েছে।এ অঞ্চলের কৃষকেরা ধানকেটে আলু আবাদ করে তাই কাটার উপযোগী ধান গুলোকে দ্রুত ঘরে তোলার জন্য কৃষককে পরামর্শ দিয়ে যাচ্ছি,এবার ধানের ভালো দাম ও ফলন ভালো হওয়ায় কৃষক বেশ খুশী।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.