পরিবেশ বিষয়ে ব্যাপক সচেতনতা কার্যক্রম পরিচালনা করবে রসাটম

নিজস্ব প্রতিনিধি : পরিবেশ দূষণ প্রতিরোধে রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটম বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সহায়তায় ব্যাপক জনসচেতনতা কার্যক্রম পরিচালনার উদ্যোগ গ্রহণ করেছে। আগামী ৫-৭ জুন, ২০২৩ রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মান এলাকায় এই কার্যক্রম পরিচালিত হবে। ৫ জুন বিশ্ব পরিবেশ দিবসের রজতজয়ন্তী উদযাপনকে কেন্দ্র করে এই বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এ বছরের থীম ‘প্লাস্টিক দূষণের সমাধান’। বর্তমান বিশ্ব প্লাস্টিক সামগ্রী দিয়ে বলতে গেলে প্লাবিত হয়ে যাচ্ছে। প্রতি বছর ৪০ কোটি টন প্লাস্টিক সামগ্রী তৈরি হচ্ছে যার অর্ধেক এক বার ব্যবহার করে ফেলে দেয়া হয়। প্লাস্টিকের এই বর্জ্য বর্তমান পরিবেশের জন্য এক ভয়ংকর হুমকী হয়ে দাড়িয়েছে।

এই থীমকে মাথায় রেখেই বিভিন্ন বিশেষ প্রোগ্রাম হাতে নেয়া হয়েছে, যার মধ্যে রয়েছেঃ ৫ জুন স্থানীয় শিক্ষার্থীদের দ্বারা ঈশ্বরদীর দাসুরিয়া মোড়ে পরিচ্ছন্নতা কার্যক্রম, দাসুরিয়া এম. এম. উচ্চ বিদ্যালয়ের মাঠে কয়েক শত শিক্ষার্থী ও স্থানীয় লোকদের অংশগ্রহণে রঙ্গীন শিক্ষামূলক ইভেন্ট, ঈশ্বরদী পৌরসভা প্রাঙ্গনে প্লাস্টিক বর্জ্য দ্বারা তৈরি দৈত্যাকার মূর্তির উদ্বোধন, যার মাধ্যমে প্রতীকীভাবে জনগনকে প্লাস্টিক বর্জ্যের ভয়াবহতা সম্পর্কে সচেতন করবে। ৬ জুন রূপপুর মোড়ে আয়োজিত হবে বিশেষ রোড শো এবং বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অংশগ্রহণে পরিচ্ছন্নতা কার্যক্রম, যার মাধ্যমে জনগনকে প্লাস্টিক দূষণ এবং এর প্রতিকার সম্পর্কে বিষদভাবে ব্যাখ্যা করা হবে। তরুণ শিক্ষার্থীদের প্লাস্টিক রিসাইকেল পদ্ধতি সম্পর্কে ব্যবহারিক শিক্ষা প্রদানের জন্য ৭ জুন তাদের নিয়ে ঈশ্বরদী ইপিজেডে অবস্থিত আদনান পিএসএফ ইন্ডাস্ট্রিজের কারখানা পরিদর্শন করা হবে।

এই প্রোগ্রামের অন্যতম আরেকটি লক্ষ্য হলো নিউক্লিয়ার এনার্জীর ইতিবাচক দিকগুলো তুলে ধরা। বর্তমান বিশ্বে লো-কার্বন এবং নির্ভরযোগ্য বিদ্যুতের উৎস হিসেবে পরমাণু বিদ্যুৎকেন্দ্রগুলো বিশ্বকে জলবায়ু পরিবর্তনের ভয়াবহতা থেকে এক দিকে যেমন সুরক্ষা দিচ্ছে অন্য দিকে পৃথিবীর ইকোসিস্টেম পুনরুদ্ধারেও তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করছে। ]

প্রোগ্রামটির ডিজাইন ও ব্যবস্থাপনায় রয়েছে রাশিয়ার স্বায়ত্বশাসিত অলাভজনক প্রতিষ্ঠান ‘এনার্জী অফ দা ফিউচার’ (ইএফ) এবং সক্রিয় সহায়তা প্রদান করছে রূপপুর এনপিপি’র জেনারেল কন্ট্রাকটর এতমোস্ত্রয়এক্সপোর্ট (এএসই), এবং ঈশ্বরদীর পারমাণবিক তথ্যকেন্দ্রসহ স্থানীয় অনেক প্রতিষ্ঠান ও ব্যাক্তিবর্গ।

রসাটম
Comments (0)
Add Comment