র‍্যাগিংয়ের অভিযোগে পাবিপ্রবির এক ছাত্রীকে সাময়িক বহিষ্কার

0

পাবিপ্রবি প্রতিনিধি : পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) র‍্যাগিংয়ে জড়িত থাকার অভিযোগে এক ছাত্রীকে সাময়িক বহিষ্কার করেছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সোমবার (১৮ সেপ্টেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।
এত বলা হয়েছে, সোমবার বিকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুনের সভাপত্বিতে তাঁর কার্যালয়ে এক জরুরী সভা অনুষ্ঠিত হয়। যেখানে উপ-উপাচার্য অধ্যাপক ড. এস. এম. মোস্তফা কামাল খান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কে. এম. সালাহ উদ্দীনসহ ছাত্র উপদেষ্টা, সহকারী ছাত্র উপদেষ্টাবৃন্দ, ভারপ্রাপ্ত প্রক্টর, সহকারী প্রক্টরবৃন্দ ও সকল বিভাগের সভাপতি উপস্থিত ছিলেন। এতে র‍্যাগিং নিয়ে ইতিহাস বিভাগের এক শিক্ষার্থীর লিখিত অভিযোগের ভিত্তিতে পরিসংখ্যান বিভাগের এক শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, র‍্যাগিংয়ের পুরো ঘটনাটি খতিয়ে দেখার জন্য বিশ্ববিদ্যালয়ের অ্যান্টি র‍্যাগিং কমিটিকে আগামী পাঁচ কার্য দিবসের মধ্যে রিপোর্ট পেশ করার জন্য নির্দেশ দেওয়া হয়।

তবে ঐ বিজ্ঞপ্তিতে পরিসংখ্যান বিভাগের কোন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে সেটি উল্লেখ করা হয়নি।

এ বিষয়ে জানার জন্য বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর ড. মো. লোকমান আলীর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, গতকালকে বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিমু রানী তালুকদার নামের এক ছাত্রীকে বিশ্ববিদ্যালয়ের কয়েকজন ছাত্রী র‍্যাগ দিয়েছেন বলে জানা যায়। আজকে ভুক্তভোগী শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর পরিসংখ্যান বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের এক ছাত্রীর নাম উল্লেখ করে একটি অভিযোগ দেন। ঐ অভিযোগের ওপর ভিত্তি করে আজকে মাননীয় উপাচার্য মহোদয়ের কার্যালয়ে এ বিষয়ে জরুরি বৈঠক হয়। এতে অভিযুক্ত ছাত্রীকে রুকাইয়াকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করার সিদ্ধান্ত নেওয়া হয়।

এ সময় তিনি আরো বলেন, যে ঘটনাটি ঘটেছে সেটা পুরো খতিয়ে দেখার জন্য বিশ্ববিদ্যালয়ের অ্যান্টি র‍্যাগিং কমিটিকে পাঁচ কার্য দিবস সময় দেওয়া হয়েছে। যদি অভিযুক্ত শিক্ষার্থী সহ আরো কেউ র‍্যাগিংয়ের সাথে জড়িত থাকার প্রমাণ পাওয়া যায় তাহলে বহিষ্কার আদেশ বহাল থাকবে। প্রমাণ পাওয়া না গেলে ঐ শিক্ষার্থীর বহিষ্কার আদেশ স্থগিত করা হবে।

প্রসঙ্গত শনিবার রাতে বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী সব্বেজ টাওয়ার একটি ছাত্রী মেসে বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী শিমু রাণী তালুকদারকে সন্ধ্যা সাতটা থেকে রাত এগারোটা পর্যন্ত র‍্যাগ দেওয়ার অভিযোগ পাওয়া যায়। পরে ঐ ছাত্রী অসুস্থ হয়ে পড়লে তাকে দ্রুত পাবনা সদর হাসপাতালে ভর্তি করানো হয়। রোববার বিষয়টি গণমাধ্যমের সামনে আসলে ঘটনাটি দ্রুত ছড়িয়ে পড়ে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.