ঈদের ছুটিতেও থেমে নেই ক্যাপের ক্যান্সার সচেতনতা

0

ইবি প্রতিনিধি : ঈদের ছুটিতেও থেমে নেই ‘ক্যান্সার অ্যাওয়ারনেস প্রোগ্রাম ফর উইমেন’ (ক্যাপ) কুষ্টিয়া জোনের সচেতনতামূলক কার্যক্রম। গত রোববার (৩১ মার্চ) ও বৃহস্পতিবার (৪ এপ্রিল) ক্যাপের উদ্যোগে ক্যান্সার সচেতনতামূলক দুইটি ব্যাতিক্রমী উঠান বৈঠক অনুষ্ঠিত হয়। এতে আমতলী উপজেলার ৪ নং ওয়ার্ডে WWIT কম্পিউটার সেন্টার এবং ২ নং ওয়ার্ডের উদয়ন মাধ্যমিক বিদ্যালয়ের মেয়ে শিক্ষার্থীরা অংশ নেয়।

ক্যাপ কুষ্টিয়া জোনের নবীন ভলেন্টিয়ার জোবায়দা নাছরিন দোলা তার ভাই-বোনদের সহযোগিতায় প্রতিষ্ঠান দুইটির সকল মেয়ে শিক্ষার্থীদের একত্রিত করে। এ উঠান বৈঠকের উপস্থিত হওয়া বোনদের মাঝে সে নিজেই স্তন ও জরায়ু মুখের ক্যান্সারের বিভিন্ন ভয়াবহ দিক নিয়ে বক্তব্য রাখেন এবং সচেতন করেন। উক্ত বৈঠকের মাধ্যমে প্রায় দেড় শতাধিক বোনের মধ্যে সচেতনতার বার্তা পৌঁছে দেওয়া হয়।

এদিকে একইদিনে ক্যাপের অন্য একজন নবীন ভলেন্টিয়ার জান্নাতুল ফিরদাউস রিয়া তার বাবার সহযোগিতায় পাবনা জেলার বেড়া উপজেলায় ৩৫ জনের অধিক মা-বোনের মাঝে স্তন ও জরায়ুমুখ ক্যান্সার বিষয়ে সচেতনতার বাণী পৌঁছে দেয়। এছাড়া স্তন ও জরায়ুমুখ ক্যান্সারের বিভিন্ন ভয়াবহ দিক সম্পর্কে তাদেরকে অবগত করেন।

প্রসঙ্গত, ক্যাপ কুষ্টিয়া জোন মা-বোনদের মধ্যে স্তন ও জরায়ুমুখ ক্যান্সার সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ পার্শবর্তী প্রত্যন্ত অঞ্চলগুলোতে নিয়মিত উঠান বৈঠক করে থাকে। ক্যাপ বিশ্বাস করে প্রত্যন্ত এলাকায় মা-বোনদের মাঝে এই দুইটি ভয়াবহ ক্যান্সার সচেতনতাই পারে আক্রান্তের সংখ্যা শূন্যে আনতে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.