উপমহাদেশের প্রখ্যাত রাগভিত্তিক কন্ঠশিল্পী মিঠু’র কন্ঠে বিজয় সরকারের গান

0

বিজয় সরকার যার গীতিকাব্যের বিনির্মাণকলা কিংবা সুরের করণকৌশল উচ্চতর শিল্পব্যঞ্জনায় ঋদ্ধ। সরস পথে তিনি গীতিকাব্যের গভীরতা সৃষ্টি করেছেন। বিজয় সরকারের রচিত গানের শব্দসমূহ একত্র করে যদি সেগুলোকে উপকরণ হিসেবে রূপ দেওয়া যায়, তাহলে দেখা যাবে তেমন কিছুতেই তিনি আবদ্ধ থাকেননি ।

তার পরিপার্শ্ব রচনার ক্ষেত্রে তিনি সময় ও স্থান বিবেচনায় কাছাকাছি রাখার চেষ্টা করেছেন। বিজয় সরকার তাঁর সামগ্রিক গীতিকাব্য রচনার ক্ষেত্রে দীর্ঘ বৈচিত্র্য থাকলেও স্বতন্ত্র গীতিকাব্যের মধ্যে সেটি তিনি সব সময় রাখেননি।

প্রখ্যাত এই গীতিকার বিজয় সরকারের গীতিকাব্যে রূপক, সংকেত, প্রতীকের ব্যঞ্জনা আছে। তবে তাঁর গীতিকাব্য বিনির্মাণে এসবের ব্যাপ্তি পরিমিত পরিসরে হয়েছে। রূপক, সংকেত, ইঙ্গিত, প্রতীকের ভারে গীতিকাব্যের তলদেশ সন্ধান কঠিনতর হয়ে পড়েনি; বরং এসবের পরিমিত ব্যবহারে গীতিকাব্য হয়ে উঠেছে শ্রোতাস্পর্শী।

বিজয় সরকার এর গীতিকথা জটিল শব্দের ভারে ভারাক্রান্ত নয়, ভাবকাঠামোর পরোক্ষতর ভঙ্গিতে দূরবাসিনী নয়; বরং সরল ভাষ্যে সাধারণ কল্পচিত্রে তিনি যে সুর ও গীতিকাঠামো নির্মাণ করেছেন তাতে গান পিপাসু শ্রোতাগন অনায়াসে প্রবেশ করতে পারে গানটির অন্তরাঙ্গনে।

গীতিকাব্যের বিষয় ও বোধ বিনির্মাণে বিজয় সরকার অনন্য মাত্রায় উন্নীত একজন কবিয়াল। তিনি গীতিকথায় ও সুরে দান করেছেন শ্রোতাদের হৃদয়স্পর্শী পরম ব্যঞ্জনা। তাঁর এই ব্যঞ্জনা সৃষ্টি শুরু হয়েছে কবিজীবনের প্রথম ভাগেই। অনবরত তিনি সেই ধারার মধ্যেই থেকে যাচ্ছেন । আমৃত্যু তিনি গীতিকথার শিল্পরূপ সৃষ্টির দক্ষ কারিগরই থেকে যাবেন বলে জানান বিজয় সরকার।

তারই ধারাবাহিকতায় বিজয় সরকারের লেখা ও সুর করা ‘তুমি রাতজাগা শুকতাঁরা হয়ে, রয়েছ অন্তরে’ শিরোনামের এই গানটিতে কন্ঠ দেবেন উপমহাদেশের প্রখ্যাত রাগভিত্তিক গানের কন্ঠশিল্পী ‘আরিফুল ইসলাম মিঠু’।
মূলত তিনি বৈঠকি ঢঙে রাগভিত্তিক গান করেন শিল্পী আরিফুল ইসলাম, মিঠু নামেই তাঁর পরিচয় সুধীমহলে। সমসাময়িক কথা আর চিরাচরিত অনুভূতির মিশেলে রাগভিত্তিক গান এখন কম হয়। মিঠু’র ‘ চাঁদের ও ঈর্ষা হবে তোমায় দেখে ‘ গানটি শোনেন নি এমন শ্রোতা পাওয়া যাবেনা বললেই চলে, ৯০ দশকে তাঁর এই গানটি ব্যাপক জনপ্রিয়তা পায় শ্রোতামহলে । উল্লেখ্য, ২০০৬ সালে আরিফুল ইসলাম মিঠু’র শেষ অ্যালবাম ‘গানেরই জলশায় মুক্তি পায়।

তুমি রাতজাগা শুকতাঁরা হয়ে রয়েছ অন্তরে শিরোনামে মিঠু’র কন্ঠে নতুন এই গান প্রসঙ্গে উক্ত গানের গীতিকার ও সুরকার বিজয় সরকার ‘বিডি ভিউজ টোয়েন্টিফোর ডটকম’কে জানান;
উপমহাদেশের প্রখ্যাত সংগীতজ্ঞ আরিফুল ইসলাম মিঠু’ র কণ্ঠে সকল গানই যেন আলাদা এক প্রাণ খুঁজে পায়। নিজস্ব স্বকীয়তা ও স্বাতন্ত্র্যতায় তিনি বরাবরই আপন আলোকে সমুজ্জ্বল। আমার গীতিকথায় ও সুরে ‘তুমি রাতজাগা শুকতাঁরা হয়ে রয়েছো অন্তরে’শিরোনামের গানটি তাঁর মধুর কণ্ঠে গানটি প্রান ফিরে পেয়েছে ও অন্যরকম এক নতুন মাত্রা যোগ করেছে। আমি আশা করি, গানটি দর্শকদের সংগীত ক্ষুধা মিটিয়ে তাদের মনে ইতিবাচক সাড়া ও প্রভাব ফেলবে।
এপর্যায়ে বিজয় সরকার সম্মানিত গান প্রেমী শ্রোতাদের ঈদের শুভেচ্ছা জানিয়ে বলেন;
পৃথিবীতে করোনা নামের অসুর বিচরণ করছে।
মানুষ স্তব্ধ। তবে করোনা-অসুরের বিনাশ শেষে পৃথিবী আবার সংগীতময় হবে।

বিজয় সরকার আরো বলেন; এ বছর ঈদুল আযাহা এমন একটি সময়ে উদযাপিত হচ্ছে, যখন বাংলাদেশসহ সারাবিশ্ব করোনা ভাইরাসের সংক্রমণে বিপর্যস্ত। করোনা মহামারির কারণে জীবন ও জীবিকা দুটোই আজ হুমকির মুখে। তিনি এই কঠিন সময়ে সমাজে দরিদ্র জনগোষ্ঠীর পাশে দাঁড়াতে সমাজের স্বচ্ছল ব্যক্তিবর্গের প্রতি আহ্বান জানান ও সাস্থ্যবিধি মেনে ঈদ উদযাপন করার জন্য সবাইকে অনুরোধ করেন।

উক্ত ; তুমি রাতজাগা শুকতাঁরা হয়ে রয়েছো অন্তরে ‘শিরোনামে আরিফুল ইসলাম মিঠু’র কন্ঠে ও বিজয় সরকারের কথা ও সুরে গানটির জন্য বিডি ভিউজ টোয়েন্টিফোর ডটকমের পক্ষ থেকে রইলো নিরন্তর শুভ কামনা।

— জাহিদ হাসান নিশান।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.