জীবনের প্রতি মুহূর্তে সংগীতই আমার সঙ্গী – বিজয় সরকার

0

জাহিদ হাসান নিশান, বিনোদন প্রতিবেদক : বিজয় সরকার উপমহাদেশের সংগীতাঙ্গনে আলোচিত এক নাম। তার সৃষ্টি কথা সুর এবং কন্ঠে বুঁদ হয়ে আছেন দেশ এবং দেশের বাইরের বাংলাভাষাভাষী শ্রোতা। সম্প্রতি সময়ে তিনি প্রকাশ করেছেন ” তীর বিদ্ধ পাখির মত বেদনায় কাতর” শিরোনামের একটি গান। গানটি লিখেছেন এবং সুর করেছেন বিজয় সরকার নিজেই। বিজয় সরকার সুনামগঞ্জ পেজে গানটি মুক্তি পাওয়ার সঙ্গে সঙ্গে শ্রোতারা গানটি দারুণভাবে গ্রহণ করেন৷ বিশেষ করে প্রবাসীরা তাঁদের দারুণ সব অনুভূতি জানিয়েছেন মন্তব্যের ঘরে।

গান প্রসঙ্গে বিজয় সরকার জানান, ”
গানটা আমার জীবনাচারণের অংশ। শত ব্যস্ততায় কিংবা অবসরে, আনন্দে, সুখে, শোকে, দুঃখে জীবনের প্রতি মুহূর্তে গান আমার সঙ্গী, আমার সব পারাণীর কড়ি। আমি জীবনে প্রতিটা ক্ষেত্রেই গান গাই।  যেহেতু আমার বড় হয়ে ওঠা গানের সঙ্গে, গানকে ঘিরে, কোন সময় গান যে আমার অস্তিত্বের অংশ হয়ে গেছে জানতেও পারিনি। আসলে কি, আমি আসলে গান গাইনা, গান আমি যাপন করি। প্রচুর গান শুনি, বই পড়ি, লিখি আবার সেটা সুর করি আর গান ততোটা পড়িও। তুলনামূলক আমি দেখেছি সাহিত্যের একেকটি সৃষ্টি একেক বয়সে একেক রকম অর্থ, রস, একেক রকম গভীরতা নিয়ে আমাদের কাছে ধরা দেয়। একটি লেখা আগে পড়ে যে অনুভূতি হয়েছে বিশ বছর পরে কিন্তু আপনার অনুভূতির পরিবর্তন হবে। ভিন্ন ভিন্ন বয়সে কবিতা, গল্প বা নিবন্ধ যেমন ভিন্ন অর্থ বহন করে গানের বাণীও সেরকম ভিন্ন ভাবে সামনে ধরা দেয়। তার রূপ বদলে যায়। এ এক অন্যরকম আবিষ্কারের আনন্দ। সুর আর গান এমন এক বন্ধু যে শত রূপে শত বার ধরা দিয়েও কখনও পুরনো আটপৌরে হয়না। আমার মনে হয়, আমার বাবা মায়ের আমাকে দেয়া অন্যতম সেরা উপহার হল সুরের সাথে আমার পরিচয় করিয়ে দেয়া এবং গানের সাথে আমার বন্ধুত তৈরী করে দেয়া ।

আজীবন আমি সংগীতের চর্চা করে চলেছি। আমি চেষ্টা করে চলেছি শাস্ত্রীয় সঙ্গীতের অভূতপূর্ব সৌন্দর্যের সাথে বাণীপ্রধান বাংলা গানের জাদুকরী অনুভূতির মেলবন্ধন ঘটানোর । এ এক ভীষণ আনন্দময় প্রাণের খেলা আমার। আমি যে গান প্রকাশ করি সেখানে বিরাট একটা অংশ আমার আত্মার আত্মীয় দেশের রেমিটেন্স যোদ্ধা প্রবাসীরা। তাঁরা শত ব্যস্ততার মধ্যে আমার সৃষ্টি বাংলা গান শুনছেন আমাকে কল করে ম্যাসেজ দিয়ে এবং কমেন্ট করে তাঁদের ভালো লাগা জানান আমাকে গান করতে উৎসাহ দিয়ে থাকেন । এর জন্য আমি তাঁদের কাছে কৃতজ্ঞ। তাঁদের সম্মানে আমি প্রতিনিয়ত আমার অফিসিয়াল ফ্যান পেজ ” বিজয় সরকার সুনামগঞ্জ” এ গান প্রকাশ করে যাচ্ছি।”

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.