আসছে ১৯ আগষ্ট জনপ্রিয় কন্ঠশিল্পী মিঠু’র কন্ঠে বিজয় সরকারের গান’তুমি রাতজাগা শুকতারা’

0

দেশের স্বনামপ্রসিদ্ধ
গীতিকার ও সুরকার ‘বিজয় সরকার’।
যাঁর গানের কথা ও সুরে আছে শ্রোতাদের কাছে টানার মন্ত্র ।
সহজ কথা আর মোলায়েম সুরে বিজয় সরকার তাঁর গানগুলো সৃষ্টি করেছেন। কিন্তু এই সহজ কথার গভীরে সূক্ষ্মভাবে তিনি প্রেম, বিরহ আর জীবনবোধ তুলে ধরেছেন অত্যান্ত নিপুন ভাবে।
বিজয় সরকারের গানের বাণী ও সুর আমাদের মন আন্দোলিত করে, প্রেম-বিরহ, প্রকৃতি, নিসর্গ থেকে শুরু করে বিশ্বদরবারে যা কিছু আছে, সবকিছু নিয়ে ভাবতে শেখায়। অন্যদিকে তাঁর গানের গীতিকাব্যে-সুরে যে কোমলতা আছে, তা যে কারও হৃদয় স্পর্শ করার মতো।
তারই ধারাবাহিকতায় বিজয় সরকারের গীতিকথায় ও সুরে ‘তুমি রাতজাগা শুকতারা’ শিরোনামের একটি গানে কন্ঠ দিয়েছেন উপমহাদেশের প্রখ্যাত শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী ‘আরিফুল ইসলাম মিঠু’। তিনি মূলত বৈঠকি ঢঙে রাগভিত্তিক গান করেন। তাঁর নাম আরিফুল ইসলাম, তবে মিঠু নামেই তাঁর ব্যাপক পরিচয় সুধীমহলে। সমসাময়িক কথা আর চিরাচরিত অনুভূতির মিশেলে রাগভিত্তিক গান এখন কম হয়। মিঠু’র ‘ চাঁদের ও ঈর্ষা হবে তোমায় দেখে ‘ গানটি শোনেন নি এমন শ্রোতা পাওয়া যাবেনা বললেই চলে, ৯০ দশকে তাঁর এই গানটি ব্যাপক জনপ্রিয়তা পায় শ্রোতামহলে যে গানটি এখুনো মানুষ শুনে তৃপ্ত হয় । উক্ত গানটি নিয়ে আলাপচারিতার এক সময় বিজয় সরকার ‘বিডি টোয়েন্টিফোর ভিউজ ডটকম’কে জানান, আরিফুল ইসলাম মিঠু তাঁর অসাধারণ গায়কীতে মুগ্ধ করেছেন এই উপমহাদেশের অসংখ্য সঙ্গীতবোদ্ধাকে। অনবদ্য গায়নশৈলী, গানের প্রতি আবেগ আর সুমিষ্ট কণ্ঠের কারণে গজলের জগতে এক নিজস্ব ঘরানা তৈরি করে নিতে তিনি সক্ষম হয়েছেন।

মিঠু ভাই এত বড় মাপের একজন শিল্পী তাকে নিয়ে কিছু বলতে গেলে অনেক ভাবতে হয়। তিনি অনেক উঁচু মাপের শিল্পী। তাঁর মতো বড় মাপের শিল্পী কমই আছেন এদেশে। আমি ভাগ্যবান যে তাঁর মতো গুণী শিল্পী আমার গীতিকাব্যে ও সুরে ‘ তুমি রাতজাগা শুকতারা’ শিরোনামের গানটিতে কন্ঠ দিয়েছেন।

উক্ত গানটির কথাঃ-

তুমি রাত জাগা শুকতারা হয়ে
জেগেছ অন্তরে !
তুমি রেখেছ আমায় যতন করে
তোমার হৃদয় মন্দিরে !

আমার গানের কমলীকা
দূর গগণে দিলে দেখা,,
যত ভাবী ভুলে যাব,
তত মিশো সুরে !!

উজল আজ আমার গগণ
হরষিত তোমার বদন,,,
বিরাজিছ তুমি আমার,
হৃদয় জুড়ে,,,,,!!

আমার সুরের বিদায় বেলা
জাগবে তোমার সুরের মেলা,
আমার সুরে গান গাহিবে,,
বিজয়েরি তরে,,!!

গানটি প্রকাশের ব্যাপারে গানটির গীতিকার ও সুরকার ‘বিজয় সরকার’বলেন, আগামী ১৯ আগষ্ট সন্ধ্যা ৭:৩০ মিনিটে ‘Zero Point’ ইউটিউব চ্যানেলে’তুমি রাতজাগা শুকতারা’গানটি অবমুক্তি করা হবে। গানের কথা, সুর এবং মিঠু ‘ভাইয়ের জাদুকরী কন্ঠে গাওয়া,সব মিলিয়ে এই গানটি সবার ভালো লাগবে বলে আশা করছি ।
উক্ত গানটির জন্য ‘বিডি টোয়েন্টিফোর ভিউজ ডটকম’ এর পক্ষ থেকে রইলো অনেক শুভকামনা।

— জাহিদ হাসান নিশান।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.