বিজয় সরকারের গানে কমলীকা চরিত্রে জনপ্রিয়তার শীর্ষে রুমা রাইসা

0

জাহিদ হাসান নিশান : বিজয় সরকারের রচনাশৈলী সুর ও গায়কী যাবতীয় বৈশিষ্ট্যের সঙ্গে সঙ্গেই বিজয় সরকারের সংগীত হয়ে উঠেছে স্বতোৎসারিত প্রবাহের মত৷ অমৃতেনর প্রবাহ বললে খুব ভুল হবে না৷ তাঁর সৃষ্টির এই বিশেষ দিকটিতে ধরা পড়েছে তাঁর প্রতিটা গানগুলোর ভিতরেই।

হোক তা প্রণয়, বিরহ , ভালোবাসা থেকে প্রকৃতি কিংবা স্বদেশ চেতনা থেকে বৈরাগ্য অথবা পূজা থেকে রসবোধ৷ জীবনযাপনের সব শাখাতেই, মানব মনের সব অনুভূতি নিয়েই সংগীত রচনা সুর ও গায়কীর ভেলায় ভাসিয়ে দিয়েছেন মানুষকে অপরূপ সুরের আর বাণীর স্রোতে৷
তাঁর জনপ্রিয় গানের সিরিজ ‘কমলীকা ‘ যা গান পিপাসু দর্শকের মনে স্থান করে নিয়েছে।

কিছু গান আমাদের মনে ছাপ ফেলে। ভালো লেগে যায় মনের অজান্তেই। বাংলা সংগীতেও এমন অনেক গান রয়েছে, যেগুলোর কিছু চরিত্র বেশ জনপ্রিয় হয়ে উঠেছে সংগীত প্রিয় মানুষের কাছে। গানে নিখুঁত বর্ণনা শুনে চরিত্রগুলোর সাথে নিজের মিল খুঁজে পেয়েছেন দর্শক শ্রোতারা।
চট করে বাংলা সংগীতের জনপ্রিয় কোনো চরিত্র ভাবতে গেলে অধিকাংশ লোকের মাথায় একটা নাম সবার প্রথমে আসবে তা হলো —’কমলীকা’।

আর এই বহুল আলোচিত ‘কমলীকা’ সিরিজে একাধিক গানের মিউজিক ভিডিওতে কমলীকা ‘চরিত্রে অভিনয় করে যিনি সারা বাংলাদেশে জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করছেন তিনি হলেন রুমা রাইসা ।

রুমা রাইসা ‘ এক কথায় বলতে গেলে একদম একটা পার্ফেক্ট প্যাকেজ। সাংস্কৃতি অঙ্গনে পদার্পণ করেই তিনি যেভাবে নিজেকে মেলে ধরেছেন , অবশ্যই তা প্রতিটা পদে অবাক করছে শুভাকাঙ্খিদের, ও কমলীকা প্রেমীদের।

পর্দায় রুমা রাইসা অপূর্ব উপস্থিতি, কমলীকা চরিত্রে একাকার হয়ে যাওয়ার ক্ষমতা, পরিপাটি দাঁত, মাধুরীমাখা হাসি, টানা মায়াবী চোখ, মধুমাখা কণ্ঠস্বর, বঙ্কিম গ্রীবা—সব মিলিয়ে বাঙালি সৌন্দর্যবোধের নিখুঁত মিশ্রণ তাঁকে দিয়েছে দর্শকদের হৃদয়ে স্থান,সঙ্গে করে তুলেছে জনপ্রিয়। অভিনয় দক্ষতায়, কখনও আবার তাঁর চোখের চাহনি হু হু করে ছড়িয়ে পড়ছে এই হট ডিভার এর জাদু মাখা সব অভিনয়।
কিন্তু কোথাও গিয়ে যেন এখনও বেশ কিছু চমক দেওয়া বাকি রয়েই গিয়েছে রুমা রাইসার তাই প্রতিনিয়ত অভিনয় করে চলেছেন।

জনপ্রিয় কমলীকা গানের রুপকার সংগীত শিল্পী গীতিকার ও সুরকার বিজয় সরকার বলেন; মানুষের তীব্র ভালোবাসার বহিঃপ্রকাশ ‘কমলীকা’ সিরিজের গান। যা আমি ব্যবসা সফল চিন্তা থেকে করিনা বা ভিউয়ের জন্য করিনা, মানুষের মনের ইচ্ছা আকাংখা ও তৃপ্তি পুরণে করতেই আমার এই কমলীকা সিরিজের আয়োজন।

সম্প্রতি মুক্তি পেয়েছে কমলীকা সিরিজের নতুন গান ‘ কেন যে তোমার মায়ায় জড়ালাম, ও গো কমলীকা । গানটি নিয়ে বেশ আশাবাদী উক্ত গানের গীতিকার সুরকার ও গায়ক বিজয় সরকার । তিনি আরো জানান, অনেক দিন পরে শ্রোতাদের চমক দিতেই এই আয়োজন।
নতুন গানটি নিয়ে বেশ পরিশ্রম করেছি প্রিয় শ্রোতাদের জন্য। আশা করি এবারও সৃজনশীল এই ‘কেন যে তোমার মায়ায় জড়ালাম, ওগো কমলীকা ” গানটি বরাবরের মতই সকলের মনে জায়গা করে নিবে, বর্তমান করোনা পরিস্থিতিতে মানুষের হতাশা-দুঃখ-কষ্ট কিছুটা কমিয়ে দিয়ে মন ও মেজাজটা ফুরফুর আনন্দে ভাসাতে সক্ষম হবে।

“বিডি টোয়েন্টিফোর ভিউজ ডট কম” এর পক্ষ থেকে সংগীতজ্ঞ ‘বিজয় সরকার এর জন্য রইলো শুভ কামনা।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.