আসছে বিজয় সরকারের গীতিকাব্য, সুর ও গায়কীতে শ্রোতাপ্রিয় কমলীকা সিরিজের নতুন গান

0

আমাদের বাংলা সংগীতের ইতিহাস বহু পুরনো। সেই চর্যাগীতি, নাথগীতিকা, বৈষ্ণব পদাবলী, ব্রহ্মসঙ্গীত বা ধ্রুপদ দিয়ে শুরু। পরম্পরা মেনে বাংলা গান আজ এ জায়গায়। বলা যায়, এ যাত্রা দীর্ঘ হতে হতে এক সময় মাথার ওপর ছাদ ফুঁড়ে আকাশ স্পর্শও করেছে। তবু প্রশ্ন হচ্ছে, এত সুদীর্ঘ যাত্রার পর বাংলা গানের বর্তমান পরিস্থিতি এমন কেন?

সঙ্গীতবোদ্ধা, সুরকার, গীতিকার, শিল্পী অনেকেরই মতে, গানের শরীরটা আর আগের মতো নেই। বয়সের ভারে যেমন নুয়ে পড়ে মানুষ, তেমনি কিছুটা কুঁজো হয়ে গেছে গানের ঘাড়। আগের মতো গানের কথা নিয়ে নাড়াচাড়া নেই। বিষয়ধর্মী লেখাও নেই। কথায় আবেগের ঘাটতি তো চোখে পড়েই। সুরেও আগের মতো মুনশিয়ানা দেখা যায় না। হৃদয়গ্রাহী গান আজকাল কানে আসে কালেভদ্রে। চোখ বন্ধ করে সুরের ভেলায় ভাসানোর মতো গান ইউটিউবে খুঁজতেও সময় লেগে যায় বেশ।

এখনকার গানে যে মনের পুষ্প-পল্লবী ফোটে না, স্বীকার করেন অনেকেই। ফুটবেই বা কীভাবে? গলা ভালো হলেই কি শিল্পী হওয়া যায়? এর জন্য যে চর্চা প্রয়োজন, তা আছেই বা ক’জনার, এমন প্রশ্ন করার মানুষের সংখ্যাও ঢের। এই ক’বছরেই কত কে এলো, আবার ঝরেও গেল। কী কারণ তার? মূলত চর্চা না করা, সঙ্গীতের প্রতি অনুরাগের অভাব, সুরকে আত্মস্থ না করার প্রবণতা, এসব কারণেই আজ এসে কাল চলে যাওয়া।

তাই বলে এর মাঝেও যে কিছু ভালো গান হচ্ছে না, তা নয়। এর মাঝেই গান লিখে সুর ও গান গেয়ে যাচ্ছেন প্রতিভাবান অনেকেই। যাদের চোখ ভালো কথা আর সুরের দিকে। যারা চায়, ভবিষ্যতের জন্য কিছু রেখে যেতে। সেই সংখ্যাও তো আশাজাগানিয়া নয়। সেই অল্প সংখ্যক আশাজাগানিয়া সুরের পাখির মাঝে বিজয় সরকার অন্যতম।

বিজয় সরকারের রচনাশৈলী সুর ও গায়কীর যাবতীয় বৈশিষ্ট্যের সঙ্গে সঙ্গেই বিজয় সরকারের সংগীত হয়ে উঠে এসেছে স্বতোৎসারিত প্রবাহের মত৷ অমৃতেনর প্রবাহ বললে খুব ভুল হবে না৷ তাঁর সৃষ্টির এই বিশেষ দিকটিতে ধরা পড়েছে জীবনের যাবতীয় পর্যায়৷

তা সে প্রেম,বিরহ, ভালোবাসা থেকে প্রকৃতি কিংবা স্বদেশ চেতনা থেকে বৈরাগ্য কিংবা পূজা থেকে রসবোধ৷ জীবনযাপনের সব শাখাতেই, মানবমনের সব অনুভূতি নিয়েই সংগীত রচনা সুর ও গায়কীর ভেলায় ভাসিয়ে দিয়েছেন মানুষকে অপরূপ সুরের আর বাণীর স্রোতে৷
তারই ধারাবাহিকতায় গীতিকার, সুরকার ও কন্ঠশিল্পী বিজয় সরকার এবার তাঁর কমলীকা সিরিজের নতুন গান প্রকাশ করছেন। ‘কেন যে তোমার মায়ায় জড়ালাম, ওগো কমলীকা ” শিরোনামের এই গান সম্পর্কে সংগীতজ্ঞ বিজয় সরকার বিডি টোয়েন্টিফোর ভিউজ ডটকম’কে জানান ;

মানুষের তীব্র ভালোবাসার বহিঃপ্রকাশ ‘কমলীকা’ সিরিজের গান। শুধু ব্যবসা সফল চিন্তাই নয়, মানুষের মনের ইচ্ছা আকাংখা ও তৃপ্তির পুরণে আমাদের এবারের পরিবেশনা ‘কমলীকা’ সিরিজের নতুন গান। আসন্ন গানটি নিয়ে বেশ বিশ্বাস নিয়ে আশাবাদী উক্ত গানের গীতিকার সুরকার ও গায়ক বিজয় সরকার । তিনি আরো জানান, অনেক দিন পরে শ্রোতাদের চমক দিতে চাই।

নতুন গানটি নিয়ে পরিশ্রম করেছি প্রিয় শ্রোতাদের জন্য। আশা করি এবারও সৃজনশীল এই ‘কেন যে তোমার মায়ায় জড়ালাম, ওগো কমলীকা ” গানটি বরাবরের মতই সকলের মনে জায়গা করে নিবে, বর্তমান করোনা পরিস্থিতিতে মানুষের হতাশা-দুঃখ-কষ্ট কিছুটা কমিয়ে দিয়ে মন ও মেজাজটা ফুরফুর আনন্দে ভাসাতে সক্ষম হবে।

~~~~~~~~~~
উল্লেখিত গানের কথাঃ-
~~~~~~~~~~

কেনযে তোমার মায়ায় জড়ালাম,,ওগো কমলিকা,,
একি করিলাম,,
কেনযে তোমার মায়ায় জড়ালাম !!

যত ভাবি ভুলে যাব,,,
মিশে আছ সুরে তত
হৃদয়ে রয়েছ অবিরাম,,,,!!!

চন্দ্রমল্লিকা বনে,,,
মন দিয়েছিলে মনে,,,
হৃদয়ে হৃদয় সপিলাম,,!!!!

বিজয়েরি বাসনা,,,
তোমারই কামনা,,,
কেনযে হৃদয়ে গাথিলাম,,।

কিছু গান আমাদের মনে ছাপ ফেলে। ভালো লেগে যায় মনের অজান্তেই। বাংলা সংগীতেও এমন অনেক গান রয়েছে, যেগুলোর কিছু চরিত্র বেশ জনপ্রিয় হয়ে উঠেছে সংগীত প্রিয় মানুষের কাছে।
গানে নিখুঁত বর্ণনা শুনে চরিত্রগুলোর সাথে নিজের মিল খুঁজে পেয়েছেন দর্শক শ্রোতারা।
চট করে বাংলা সংগীতের জনপ্রিয় কোনো চরিত্র ভাবতে গেলে অধিকাংশ লোকের মাথায় একটা নাম সবার প্রথমে আসবে তা হলো —’কমলীকা’ যার সৃষ্টিকর্তা বিজয় সরকার।

__________________
কমলীকা ‘ সিরিজের গানের ভিতরে রয়েছে,
___________________

★ নির্জনে কুঞ্জবনে ।

★হয়নি যে শেষ গান।

★ও কমলীকা।

★আমার কমলীকা।

★কমলীকা আমায় সোহাগ করেছে।

★ কমলীকা তুমি ছাড়া আজ আমি একা।

★আমার দেওয়া সিঁদুর।

★তোমার ছবি ।

★কমলীকা আজ কেন নয়ন বাঁকা।

★হৃদয়ে হৃদয়ে হল মাখা।

★আজ হৃদয়টা ফাঁকা ও গো কমলীকা।

★গোধূলি লগ্নে কমলীকার মনে।

★ও গো কমলীকা হলনা তোমায় নিয়ে কবিতা লেখা।

★ওগো কমলীকা তোমার ছবি হলো কেন বাঁকা।

★কমলীকা তুমি ছাড়া জীবন একা।
আর এবার আসছে ‘কেন যে তোমার মায়ায় জড়ালাম, ওগো কমলীকা ‘।

বহুল আলোচিত ‘কমলীকা’ সিরিজে একাধিক মিউজিক ভিডিওতে কমলীকা ‘চরিত্রে অভিনয় করে যিনি জনপ্রিয়তা পেয়েছেন তিনি হলেন রুমা রাইসা ।

রুমা রাইসা ‘ এক কথায় বলতে গেলে পার্ফেক্ট প্যাকেজ। বিনোদন জগতে পা রেখে তিনি যেভাবে নিজেকে প্রমাণ করে চলেছেন, তা প্রতিটা পদে অবাক করছে শুভাকাঙ্খিদের,
কখনও তাঁর অভিনয় দক্ষতায়, কখনও আবার তাঁর স্টানিং লুকে, হু হু করে ছড়িয়ে পড়ছে এই হট ডিভার এর জাদু মাখা সব অভিনয়।
কিন্তু কোথাও গিয়ে যেন এখনও বেশ কিছু চমক দেওয়া বাকি রয়ে গিয়েছে এই অভিনেত্রীর, তাই অভিনয় করে চলেছেন প্রতিনিয়ত।

আরো প্রকাশ থাকে যে; নিজের নিজের গীতিকাব্য সুর ও গায়কীতে কমলীকা ‘ সিরিজের সহ নানান ভিন্ন স্বাদের দারুণ সব গান উপহার দিচ্ছেন সংগীতজ্ঞ বিজয় সরকার ।
তিনি প্রায় দুই শত এর বেশি গান লিখেছেন এবং সুর করেছেন প্রায় একশ গানের উপরে।

বিডি টোয়েন্টিফোর ভিউজ ডটকম’র পক্ষ থেকে এ “কেন যে তোমার মায়ায় জড়ালাম, ওগো কমলীকা”র জন্য ও দেশের স্বনামখ্যাত গীতিকার, সুরকার, কন্ঠশিল্পী সংগীতজ্ঞ ‘বিজয় সরকার এর জন্য রইলো শুভ কামনা।

— জাহিদ হাসান নিশান।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.