নিউইয়র্ক সিটির নির্বাচন-২০২১ এবার লড়ছেন ১৩জন বাংলাদেশী

0

সালাহউদ্দিন আহমেদ (ইউএনএ): নিউইয়র্ক সিটির আগামী নির্বাচনে এবার ১৩জন বাংলাদেশী লড়ছেন। আগামী ২২ জুন মঙ্গলবার অনষ্ঠিত হতে যাচ্ছে ডেমোক্র্যাটিক দলীয় প্রাইমারী নির্বাচন। এই নির্বাচনে সিটির ৫ বরোর মধ্যে তিন বরো থেকে ১৩জন বাংলাদেশী-আমেরিকান বিভিন্ন পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে ৬টি কাউন্সিল ডিষ্ট্রিক্ট থেকে ১১জন আর কাউন্টি জজ পদে একজন এবং ফিমেল ডিষ্ট্রিক্ট লীডার পদে আরো একজন লড়ছেন বলে সংশ্লিস্ট সূত্রে জানা গেছে। ডেমোক্র্যাট রাজ্য নিউইয়র্কের আসন্ন প্রাইমারী নির্বাচনে মেয়র পদেও নির্বাচন হতে যাচ্ছে। ‘র‌্যঙ্কড চয়েজ ভোটিং’ পদ্ধতিতে এই নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে একজন ভোটার তার পছদের ৫জন প্রার্থীকে প্রথম পছন্দ থেকে শুরু করে পরপর ৫টি ভোট দিতে পারবেন। ফলে সবমিলিয়ে জমে উঠছে এবারের সিটি নির্বাচন। উল্লেখ্য, চুড়ান্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে চলতি বছরের আাগামী ২ নভেম্বর মঙ্গলবার। খবর ইউএনএ’র।

নিউইয়র্ক সিটির বোর্ড অব ইলেকশন সূত্রে জানা গেছে, এবছর ডেমোক্র্যাট দলীয় প্রাইমারী নির্বাচনে মেয়র পদ ৯ জন প্রার্থী সহ মোট ৫২৯জন প্রার্থী বিভিন্ন পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। আগ্রীম ভোট (আর্লি ভোটিং), মেইল ভোট এবং ভোটের দিন ভোট এই তিন পদ্ধতিতে ভোট দেয়া যাবে। আগামী ১২ জুন থেকে শুরু হচ্ছে অগ্রীম ভোট প্রদান, চলবে ২০ জুন পর্যন্ত। মেইল ভোট চলবে জুন মাস জুড়ে। ভোটের দিন (ইলেকশন ডে) ২২ জুন মঙ্গলবার কেন্দ্রে কেন্দ্রে বিরতিহীন ভোট গ্রহণ চলবে সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত।

নিউইয়র্ক সিটির ৫ বরোর ৫১টি ডিষ্ট্রিক্ট কাউন্সিল-এর মধ্যে বাংলাদেশী প্রার্থী হিসেবে ব্রঙ্কস বরোর কাউন্সিল ডিষ্ট্রিক্ট-১৮ থেকে মোহাম্মদ এন মজুমদার ও মির্জা মামুন রশীদ, কুইন্স বরোর কাউন্সিল ডিষ্ট্রিক্ট-২৪ থেকে মৌমিতা আহমেদ, সাবুল উদ্দিন ও সাইফুর খান হারুন, কাউন্সিল ডিষ্ট্রিক্ট-২৬ থেকে বদরুন খান মিতা ও সুলতান মারুফ, ব্রুকলীন বরোর কাউন্সিল ডিষ্ট্রিক্ট-৩২ থেকে শেখ হেলাল, কাউন্সিল ডিষ্ট্রিক্ট-৩৭ থেকে মিসবা আবদীন এবং কাউন্সিল ডিষ্ট্রিক্ট-৩৯ থেকে শাহানা হানিফ ও মামনুন হক প্রতিদ্বন্দ্বিতা করছেন। অপরদিকে কুইন্স কান্টি জজ পদে এটর্নী সোমা সাঈদ প্রতিদ্বন্দ্বিতা করছেন। এবং ডিষ্ট্রিক্ট লীডার পদে শাহানা মাসুম অ্যাসেম্বলী ডিষ্ট্রিক্ট-৬১ থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

উল্লেখিত প্রার্থীদের মধ্যে ইতিপূর্বে বিভিন্ন পদে মির্জা মামুন রশীদ, মৌমিতা আহমেদ, সাবুল উদ্দিন, বদরুন খান মিতা, হেলাল শেখের প্রতিদ্বন্দ্বিতা করার অভিজ্ঞতা রয়েছে। এদের মধ্যে বদরুন খান মিছা ছাড়া অন্য সকলেই সিটি কাউন্সিল মেম্বার পদে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হন। মিতা ইউএস কংগ্রেসে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হন। আর এটর্নী সোমা সাঈদ গত নির্বাচনে সিটি কাউন্সিল মেম্বার পদে প্রতিদ্বন্দ্বিতা করার পর এবার কাউনিট জজ পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। অপরদিকে মোহাম্মদ এন মজুমদার, সাইফুর খান হারুন, মিসবা আবদীন, শাহানা হানিফ ও মামনুন হকের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় নতুন। আসন্ন নির্বাচন ঘিরে চলছে ব্যাপক প্রচারণা। দর্শনীয় স্থানে সাটানো হচ্ছে রং বে রং এর পোস্টার, চলছে সমর্থন কামনা আর ভোট প্রার্থনার পাশাপাশি সভা-সমাবেশ।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.