জালালাবাদ এসোসিয়েশনের নির্বাচন-২০২২ শীর্ষ পদের আলোচনায় বদরুল হেলাল ছানু মইনুল

0

নিউইয়র্ক (ইউএনএ): যুক্তরাষ্ট্র প্রবাসী বৃহত্তর সিলেটবাসীদের সর্ববৃহৎ সামাজিক সংগঠন জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকার আসন্ন নির্বাচন ঘিরে প্রবাসী জালালাবাদবাসীদের মাঝে উদ্বেগ-উত্তেজনা বাড়ছে। আগামী মার্চের মধ্যে এই নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা। এদিকে অতীতের মতো এবারও একাধিক প্যানেল হওয়ার সম্ভাবনা থাকলেও শীর্ষস্থানীয়রা একক প্যানেলের মাধ্যমে নির্বাচনী প্রক্রিয়া সম্পন্ন করার পক্ষে বলে একাধিক সূত্রে জানা গেছে।খবর ইউএনএ’র।

নির্বাচন প্রসঙ্গে প্রধান নির্বাচন কমিশনার আতাউর রহমান সেলিম জানান, এখনো ভোটার তালিকা হাতে পাইনি। তাই নির্বাচন বিষয়ে কোন উদ্যোগ বা তফসিল ঘোষণা করতে পারছি না। তিনি জানান, কার্যকরী পরিষদের কাছ থেকে ভোটার তালিকা পেলেই নির্বাচনী তফসিল ঘোষণা করবো। তিনি বলেন আমরা (ইসি) যথাসময়েই নির্বাচন সম্পন্ন করতে চাই। এজন্য তিনি সবার সহযোগিতা কামনা করেন।

জানা গেছে, জালালাবাদ এসোসিয়েশনের আসন্ন নির্বাচনে সংগঠনের বর্তমান সভাপতি মঈনুল হক চৌধুরী হেলাল, সাবেক সভাপতি বদরুল হোসেন খান, বিয়ানীবাজার সমিতির সাবেক সভাপতি মাসুদুল হক ছানু, বর্তমান কোষাধ্যক্ষ মইনুল ইসলাম প্রমুখ আগ্রহী বলে জানা গেছে। এদের মধ্যে মইনুল ইসলাম ছাড়া বাকীরা সভাপতি পদে এবং মইনুল ইসলাম সাধারণ সম্পাদক পদে প্রার্থী। নির্বাচনে ‘বদরুল-মইনুল’ প্যানেল চুড়ান্ত বলে সংশ্লিষ্টরা জানান। এছাড়াও সভাপতি মইনুল হক চৌধুরী হেলাল ও সহ সভাপতি আহবাব হোসেন চৌধুরী খোকন অর্থাৎ ‘হেলাল-আহবাব’ প্যানেল নিয়েও আলোচনা চলছে বলে জানা যায়। পাশাপাশি মাসুদুল হক ছানু স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিগত কয়েক বছর ধরে জালালাবাদ এসোসিয়েশনের কর্মকান্ডে কিছুটা স্থবিরতা বিরাজ করছে। বিশেষ করে বিগত ও বর্তমান কমিটির প্রতিশ্রুতি মোতাবেক নিউইয়র্কে জালালাবাদ ভবন নির্মাণের বিষয়টি শুধু মুখে মুখেই ঘোরপাক খাচ্ছে। এনিয়ে জালালাবাদবাসীদের মধ্যে ক্ষোভও বিরাজ করছে। অথচ এক সময় জালালাবাদ এসোসিয়েশন কমিউনিটির একটি আলোচিত এবং অন্যতম বড় সংগঠন হিসেবে বিবেচিত হতো। সেই সংগঠনের সদস্যদের আগ্রহ-উদ্দীপনায় হ্রাস পেয়েছে।

এদিকে এসোসিয়েশনের একাধিক সাবেক ও বর্তমান কর্মকর্তা সহ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ নির্বাচন ঘিরে মাঠে নেমেছেন। তাদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন- আজমল হোসেন কুনু, আজিমুর রহমান বুরহান, মকবুল রহিম চুনুই, মুস্তফা কামাল, ধলা মিয়া, আব্দুল হাসিম হাসনু, জুনেদ চৌধুরী, জগলুর চৌধুরী প্রমুখ।

অপরদিকে এসোসিয়েশনের অসমাপ্ত কাজ সমাপ্ত করতে বিশেষ করে জালালাবাদ ভবন নির্মাণের প্রকল্প সম্পন্ন করতে আবার সভাপতির দায়িত্ব নিতে চান সাবেক সভাপতি বদরুল হোসেন খান। তার সাথে তিনি বর্তমান কোষাধ্যক্ষ মইনুল ইসলাম-কে সাধারণ সম্পাদক হিসেবে চান। অপরদিকে এসোসিয়েশনের বর্তমান সভাপতি মইনুল হক চৌধুরী হেলাল তার অসমাপ্ত কাজ সমাপ্ত করতে আবার প্রার্থী হতে চান। পাশাপাশি মাসুদুল হক মনে করেন যোগ নেতৃত্বের অভাবে জালালাবাদ এসোসিয়েশনে যে স্থবিরতা এসেছে তা কাঠিয়ে উটৈ সংগঠনেকে চাঙ্গা করতে চান।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে বসবাসরত বৃহত্তর সিলেটের চার জেলার ৩৯ উপজেলার বাসিন্দারা ভোট দিয়ে থাকেন জালালাবাদ এসোসিয়েশনের নির্বাচনে। বিভিন্ন কারণে বিগত দুই টার্ম ধরে এসোসিয়েশনের নির্বাচন হচ্ছে না। ২০১৭ জালালাবাদ এসোসিয়েশনের সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়। আগামী নির্বাচন পরিচালনার জন্য ইতিমধ্যেই গঠন করা হয়েছে ৫ সদস্যের নির্বাচন কমিশন। কমিশনের কর্মকর্তারা হলেন: প্রধান নির্বাচন কমিশনার- আতাউর রহমান সেলিম, কমিশনার যথাক্রমে মোশারফ আলম (সুনামগঞ্জ, নিউজার্সী), সাব্বির হোসেন (হবিগঞ্জ), মিনহাজ আহমেদ সাম্মু (মৌলভীবাজার) ও আহমদ হাকিম (সিলেট)।

 

 

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.