রূপপুর এনপিপিঃ প্রথম ইউনিটে অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট ডোমের কংক্রীট ঢালাই সম্পন্ন

0

পাবনা প্রতিনিধি : রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে প্রথম ইউনিটের অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট ডোমের কংক্রীট ঢালাইয়ের কাজ সম্প্রতি সম্পন্ন হয়েছে। এটমস্ত্রয় এক্সপোর্টের ভাইস-প্রেসিডেন্ট এবং রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্প পরিচালক আলেক্সি দেইরী জানান যে, এর মাধ্যমে স্বয়ংক্রীয় (প্যাসিভ) নিরাপত্তা ব্যবস্থার চুড়ান্ত ধাপের কাজ সম্পন্ন হলো। পরবর্তী ধাপে কন্টেইনমেন্টের পরীক্ষা এবং সিপিএস স্ট্র্যান্ডস টেনশনিং-এর কাজ করা হবে।

১৭.৬ মিটার উঁচু এবং ৪২.৮ মিটার ভিত্তি ব্যাসের এই কাঠামোটি ঢালাইয়ে ব্যবহৃত হয়েছে ৩,২০০ ঘনমিটারের অধিক কংক্রীট। রসাটম প্রকৌশল বিভাগের অধীনস্থ রসেম ট্রাস্ট কাজটি সম্পন্ন করেছে। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থায় অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট একটি গুরুত্বপূর্ণ অংশ। রিয়্যাক্টর কম্পার্টমেন্টকে সুরক্ষা প্রদান করা ছাড়াও রিয়্যাক্টর সার্ভিসিং-এর জন্য প্রয়োজনীয় পোলার ক্রেন ধারণ করে এটি।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের মোট উৎপাদন ক্ষমতা হবে ২,৪০০ মেগা-ওয়াট। প্রকল্পে ৩+ প্রজন্মের দু’টি ভিভিইআর ১২০০ রিয়্যাক্টর স্থাপিত হচ্ছে। রাশিয়ার এই রিয়্যাক্টরগুলো সকল আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। প্রকল্পের জেনারেল ডিজাইনার এবং কন্ট্রাকটর হিসেবে দায়িত্ব পালন করছে রাশিয়ার রসাটম রাষ্ট্রীয় কর্পোরেশনের প্রকৌশল বিভাগ।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.