৯ জুলাই শনিবার উত্তর আমেরিকায় পবিত্র ঈদুল আজহা

0

নিউইয়র্ক (ইউএনএ): নিউইয়র্ক সহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে আগামী ৯ জুলাই শনিবার পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। জিলহজ মাসের চাঁদ দেখা গেছে সৌদি আরব, কাতার, আরব আমিরাত, বাহরাইনসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোয়। এর ফলে শনিবার ১০ জিলহজ্ব মুসলিম সম্প্রদায়ের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহা উদযাপিত হবে। এদিকে চাঁদ দেখা যায়নি বলে দক্ষিণ-পূর্ব এশিয়ার মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, হংকং ও ব্রুনাইতে ১০ জুলাই কোরবানির ঈদ উদযাপন করা হবে বলে জানা গেছে। অপরদিকে বাংলাদেশে আগামী ১০ জুলাই রোববার বাংলাদেশে উদযাপিত হবে পবিত্র ঈদুল আজহা। হিজরি জিলহজ মাসের ১০ তারিখ ইসলাম ধর্মাবলম্বীরা ঈদুল আজহা বা কোরবানির ঈদ উদযাপন করেন। পবিত্র ঈদুল আজহা উপলক্ষ্যে দেশ ও প্রবাসের সর্বত্রই কোরবানীর প্রস্তুতি চলছে। খবর ইউএনএ’র।
এদিকে নিউইয়র্ক সহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন মসজিদে ঈদের জামাতের সময়সূচী ঘোষণা করা হয়েছে। জামাইকা মুসলিম সেন্টার (জেএমসি)-এর উদ্যোগে ৯ জুলাই শনিবার সকাল ৮টায় জ্যামাইকার টমাস এডিসন স্কুল মাঠে একটি ঈদের জামাত আয়োজন করা হবে বলে জানা গেছে। আবহাওয়া প্রতিকূল থাকলে জেএমসি ভবনে একাধিক ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

জ্যামাইকার আরাফা ইসলামিক সেন্টারের উদ্যোগে ঈদুল আজহার একটি জামাত অনুষ্ঠিত হবে ৯ জুলাই শনিবার সকাল সাড়ে ৮টায় হিলসাইড এভিনিউস্থ সুসান বি এন্থনী স্কুল মাঠে। জ্যামাইকার মসজিদ মিশন সেন্টার (হাজী ক্যাম্প মসজিদ)-এর উদ্যোগে মসজিদ ভবনে ৯ জুলাই শনিবার ঈদের জামাত হবে ৪টি যথাক্রমে সকাল সোয়া ৬টায়, সোয়া ৭টায়, সোয়া ৮টায় ও সকাল সোয়া ৯টায়। এখানে মহিলাদের জন্য নামাজের ব্যবস্থা থাকবে। মুসল্লীদের মাস্ক পরিধান করে নামাজে অংশ নেওয়ার জন্য মসজিদ পরিচালনা কমিটির পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে। জ্যামাইকার আমেরিকান মুসলিম সেন্টার (এএমসি)-এর উদ্যোগে ৯ জুলাই শনিবার ঈদুল আজহার নাম হবে তিনটি। বিশেষ জামাত হবে সকাল ৬টায় এএমসি ভবনে। অপর দু’টি জামাত হবে যথাক্রমে যথাকমে সকাল ৮টায় এবং সকাল ১০টায় স্থানীয় রুফজ কিং পার্কে। এখানে মহিলাদের নামাজ আদায়ের জন্য বিশেষ ব্যবস্থা থাকবে। মুসল্লীদের মাস্ক পরে এবং জায়নামাজ সাথে নিয়ে নামাজে অংশ নেওয়ার জন্য মসজিদ পরিচালনা কমিটির পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

নিউইয়র্ক ঈদ গাঁহ’র আয়োজনে ঈদুল আজহার ৫টি জামাত হবে জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় যথাক্রমে সকাল সাড়ে ৬টা, সাড়ে ৭টা, সাড়ে ৮টা, সাড়ে ৯টা এবং সকাল সাড়ে ১০টায়। বার্তা সংস্থা ইউএনএ-কে এই তথ্য জানিয়েছেন ইমাম কাজী কাইয়্যুম। এস্টোরিয়ার আল আমীন মসজিদ এন্ড ইসলামিক সেন্টারের উদ্যোগে ঈদুল আজহার দিন একটি জামাত হবে সকাল ৮টায় স্থানীয় ৩৬ ষ্ট্রীটে (৩৬ এভিনিউ এন্ড ৩৭ এভিনিউর মাঝে)।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.