জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে ফের জয় পেল বাংলাদেশ

0

বিডি২৪ভিউজ ডেস্ক : এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে সর্বোচ্চ ভোট পেয়ে ২০২৩-২৫ মেয়াদে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের সদস্য পদে নির্বাচিত হয়েছে বাংলাদেশ।

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের (ইউএনএইচআরসি) নির্বাচনে ফের জয় পেয়েছে বাংলাদেশ। এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে সর্বোচ্চ ভোট পেয়ে পঞ্চম বারের মতো সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ। নির্বাচনে ১৮৯ ভোটের মধ্যে ১৬০ ভোট পেয়েছে বাংলাদেশ।

নিউইয়র্কে মঙ্গলবার জাতিসংঘের সাধারণ পরিষদে ২০২৩-২৫ ​​মেয়াদের জন্য এই ভোট হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, এই মর্যাদাপূর্ণ জয়টি সত্যিই তাৎপর্যপূর্ণ। কারণ এটি ছিল ২০১৮ সাল থেকে বাংলাদেশের সব থেকে বেশি প্রত্যাশিত ও প্রতিযোগিতামূলক আন্তর্জাতিক নির্বাচন।

এশিয়া প্যাসিফিক গ্রুপে সর্বোচ্চ ভোটপ্রাপ্ত হিসেবে বাংলাদেশ ইউএনএইচআরসি-এর সাতটি প্রত্যাশিত দেশের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে চারটি আসনের একটি পেয়েছে। এই অঞ্চল থেকে নির্বাচিত অন্য তিনটি দেশ হল মালদ্বীপ (১৫৪ ভোট), ভিয়েতনাম (১৪৫ ভোট) এবং কিরগিজস্তান (১২৬ ভোট)।

কয়েকদিন আগে বাহরাইন তাদের প্রার্থিতা প্রত্যাহার করে নেয়। কোরিয়া প্রজাতন্ত্র (১২৩ ভোট) এবং আফগানিস্তান (১২ ভোট) নির্বাচনে হেরেছে। ইউএনএইচআরসি-এর সদস্য হিসেবে বাংলাদেশের পঞ্চম মেয়াদ এটি। এর আগে ইউএনএইচআরসি নির্বাচনে বাংলাদেশ ২০০৬, ২০০৯, ২০১৪ এবং ২০১৮ সালে জয় পেয়েছিল।

এই নির্বাচনের ফলাফল জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে মানবাধিকারের প্রচার ও সুরক্ষার জন্য বাংলাদেশের অব্যাহত প্রচেষ্টা এবং অঙ্গীকারের আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বীকৃতির সুস্পষ্ট প্রকাশ বলে বিজ্ঞপ্তিতে দাবি করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

এতে আরও বলা হয়, ‘এই জয় বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতিকে বিশ্ব দরবারে নেতিবাচকভাবে চিত্রিত করার লক্ষ্যে দেশে-বিদেশে রাজনৈতিকভাবে ও উদ্দেশ্যপ্রণোদিত স্বার্থান্বেষী মহলের ষড়যন্ত্রকে ব্যর্থ প্রমাণ করেছে। তাদের মিথ্যা ও বানোয়াট তথ্য দিয়ে চলমান অপপ্রচার অভিযানকে বাতিল করেছে।

‘বাংলাদেশ জাতিসংঘের একটি দায়িত্বশীল ও প্রতিক্রিয়াশীল সদস্য রাষ্ট্র। আগামী তিন বছরের জন্য নির্বাচিত ইউএনএইচআরসি সদস্য হিসেবে বাংলাদেশ জাতীয় ও বিশ্বব্যাপী মানবাধিকারের প্রচার ও সুরক্ষা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করতে প্রতিশ্রুতিবদ্ধ।’

ইউএনএইচআরসি নির্বাচনে জাতিসংঘ সাধারণ পরিষদে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.