রূপপুরের দ্বিতীয় ইউনিটের চুল্লি স্থাপনের উদ্বোধন ১৯ অক্টোবর

0

স্টাফ রিপোর্টার: পাবনার ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের রিয়্যাক্টর প্রেসার ভেসল স্থাপন কাজের উদ্বোধন করা হবে চলতি মাসের ১৯ অক্টোবর। রূপপুর প্রকল্পের এই রিঅ্যাক্টর ভবনের চুল্লি স্থাপনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১১ অক্টোবর) বিকেলে সাহাপুরের আরএনপিপি ভবনের কনফারেন্স রুমে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সার্বিক নিরাপত্তা বিধান ও কার্যাদি সম্পাদনে মনিটরিংয়ের জন্য গঠিত কমিটির প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন মনিটরিং কমিটির সভাপতি রাজশাহীর বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ। তিনি বলেন, আগামী ১৯ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের রিঅ্যাক্টর স্থাপনের উদ্বোধনে সম্মত হয়েছেন।

সভায় রূপপুর প্রকল্পের পরিচালক ড. শৌকত আকবর, পাবনার জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন, পুলিশ সুপার মো. আকবর আলী মুন্সীসহ রূপপুর প্রকল্পের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর বলেন, প্রথম ইউনিটের ৭৫ ভাগ ভৌত-অবকাঠামোর কাজ শেষ হয়েছে। দ্রুত প্রকল্পটি বাস্তবায়নের জন্য কাজ করছি।

জানা গেছে, রাশিয়ার রাষ্ট্রীয় সংস্থা আণবিক শক্তি করপোরেশন রসাটম রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে সহযোগিতা দিচ্ছে। এখানে দুটি ইউনিটে ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। এটি নির্মাণের জন্য ১ লাখ ১৩ হাজার কোটি টাকারও বেশি ব্যয় ধরা হয়েছে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.