তুরস্কের মানবকি সংকট নিরসনে নোবিপ্রবির সহায়তা

ভূমিকম্পে বিদ্ধস্ত তুরষ্কের পাশে নোবিপ্রবি

0

রহমত উল্যাহ ,নোবিপ্রবি : ভয়াবহ ভূমিকম্পে বিদ্ধস্ত হওয়া তুরস্কের মানবিক সংকটে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে উপকূলের বিদ্যাপীঠ নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি)। মানবিক এ সহায়তার মধ্যে রয়েছে শীতের জামা কাপড় ও চিকিৎসা সামগ্রী। শনিবার (১১ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর এবং উপাচার্যের একান্ত সচিব আবু জুবায়ের এ সহায়তা সামগ্রী তুর্কী দূতাবাসে হস্তান্তর করেন।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলমের নির্দেশনা মোতাবেক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের মাধ্যমে তহবিল সংগ্রহ করে তুরস্কের তীব্র শীতে ব্যবহার উপযোগী সামগ্রী ক্রয় করে ঢাকাস্থ তুর্কী দূতাবাসের অধীনে টার্কিশ কো-অপারেশন অ্যান্ড কো-অর্ডিনেশন এজেন্সির (TAKA) কার্যালয়ে হস্তান্তর করা হয়েছে।

এছাড়াও ভূমিকম্পে নিহত ও আহতদের প্রতি সমবেদনা জানিয়ে ঢাকায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরানের কাছে একটি শোক বার্তা পাঠিয়েছেন নোবিপ্রবির উপাচার্য। শোকবার্তায় উপাচার্য ভূমিকম্পে হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন এবং দ্রুততার সঙ্গে এ দুর্যোগ কাটিয়ে ওঠার আশা ব্যক্ত করেন। একই সঙ্গে তুরস্কের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে নোবিপ্রবির চলমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ভবিষ্যতে আরও দৃঢ় হবে বলে শোকবার্তায় উল্লেখ করা হয়েছে। আগামী ২০ ফেব্রুয়ারির মধ্যে আরেক ধাপে এ ধরণের সহায়তা দেওয়ারও পরিকল্পনা গ্রহণ করা হয়েছে নোবিপ্রবি প্রশাসনের পক্ষ থেকে। এর আগে তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে সৃষ্ট বিপর্যয় ও নাগরিকদের মৃত্যুতে বাংলাদেশে ৯ ফেব্রুয়ারি এক দিনের রাষ্ট্রীয় শোক পালন করা হয়। এদিন নোবিপ্রবিতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়, কালো পতাকা উত্তোলন করা হয় এবং মসজিদে দোয়ার আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. দিদার-উল-আলমের নির্দেশনা মোতাবেক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের মাধ্যমে তহবিল সংগ্রহ করে তুরস্কের তীব্র শীতে ব্যবহার উপযোগী শীতের জামা কাপড় ও চিকিৎসা সামগ্রী ঢাকাস্থ তুর্কী দূতাবাসের অধীনে টার্কিশ কো-অপারেশন অ্যান্ড কো-অর্ডিনেশন এজেন্সির (TAKA) কার্যালয়ে মানবিক সহায়তা হস্তান্তর করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম বলেন, বিপদে অন্যের পাশে দাঁড়ানোর মতো মানবিকতা আমাদের সবার থাকা প্রয়োজন। অতীতের ন্যায় তুরস্ক ও নোবিপ্রবি প্রশাসনের সম্পর্ক অটুট থাকবে। এছাড়াও ভূমিকম্পে হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করছি এবং দ্রুততার সঙ্গে এ দুর্যোগ কাটিয়ে ওঠার আশাবাদ ব্যক্ত করছি।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.