জলবায়ু স্মার্ট কৃষিপ্রযুক্তি সম্প্রসারণে ২৫৬ কোটি দেবে এডিবি

0

বিডি২৪ভিউজ ডেস্ক : জলবায়ু স্মার্ট কৃষিপ্রযুক্তির মাধ্যমে বন্যা সহিষ্ণু ফসল উৎপাদন ব্যবস্থার প্রবর্তন করা ও টেকসই পদ্ধতি এবং প্রযুক্তি অনুশীলন করা হবে। এর মাধ্যমে ফসলের নিবিড়করণ, বহুমুখীকরণ, উন্নত সেচ ও যান্ত্রিকীকরণে কৃষি উৎপাদন বাড়ানো যাবে। ‘ফ্লাড রিকনস্ট্রাকশন ইমার্জেন্সি অ্যাসিস্ট্যান্স প্রজেক্টের (এফআরইএপি) আওতায় এমন উদ্যোগ নেওয়া হবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই) ৩০০ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করবে। এ প্রকল্পে ২৫৬ কোটি টাকা ঋণ দেবে এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি)। প্রকল্পটি অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে পাঠায় ডিএই। এরই মধ্যে একনেক সভায় প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে। জানুয়ারি ২০২৩ থেকে মার্চ ২০২৬ সাল মেয়াদে দেশের চারটি বিভাগের সাতটি জেলার ৬৫টি উপজেলায় প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

প্রধান কার্যক্রম : ১৩০টি সোলার সেচ সিস্টেম, ৪৫৫টি বারিড পাইপ স্থাপন, ১৩০টি ড্রিপ সেচ সিস্টেম, ২টি ডাবল লিফটিং সেচ সিস্টেম, ৫টি এগ্রিকালচার মাল্টিপারপাস সেন্টার নির্মাণ। ৮ হাজার ৮২টি কৃষি যন্ত্রপাতি বিতরণ, ৭৬ হাজার ৯৩০টি প্রযুক্তি সম্প্রসারণ প্রদর্শনীর ব্যবস্থা করা, ৭৫টি কৃষিপ্রযুক্তি মেলা করা হবে। ৪ হাজার ৯৫০টি কৃষক গ্রুপ গঠন, পুরাতন গ্রুপ পুনর্গঠন ও ওরিয়েন্টেশন, একটি জাতীয় কর্মশালা ও ১৪টি আঞ্চলিক/জেলা কর্মশালা, হবিগঞ্জে একটি কৃষক প্রশিক্ষণকেন্দ্র কাম/অফিস ভবন নির্মাণ, ৫ হাজার ৮৫০ ব্যাচ কৃষকের দক্ষতা উন্নয়ন, ৫০ ব্যাচ উদ্যোক্তা প্রশিক্ষণ দেওয়া হবে।

পরিকল্পনা কমিশনের মতামত। দেশের হাওর অধ্যুষিত এবং আকস্মিক বন্যা প্রবণ এলাকায় জলবায়ু পরিবর্তনজনিত ফসল, জীবিকার ক্ষতি ও ঝুঁকি হ্রাস করতে অভিঘাত সহিষ্ণু এবং অভিযোজনমূলক কৃষিপ্রযুক্তি ও চাষ পদ্ধতি সম্প্রসারণে প্রকল্পটি ইতিবাচক ভূমিকা রাখবে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.