‘বঙ্গবাজারে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের অনুদান দেবেন প্রধানমন্ত্রী’

0

বিডি২৪ভিউজ ডেস্ক : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, আমার সঙ্গে প্রধানমন্ত্রীর আজকে কথা হয়েছে। তিনি বলেছেন যে, বঙ্গবাজারের ঘটনায় ক্ষতির পরিমাণ নির্ণয় করার হবে। তারপরই সব ক্ষুদ্র বিনিয়োগকারীদের পর্যাপ্ত পরিমাণের অনুদান দেওয়া হবে। যাতে করে তারা ঘুরে দাঁড়াতে পারেন। তারা যেন ব্যবসায় আবার নামতে পারেন। এ অর্থটাকে যেন তারা পুঁজি হিসেবে ব্যবহার করতে পারেন। সেই বিবেচনা করে আমারা অগ্রাধিকার ভিত্তিতে কাজ করছি।

বুধবার (৫ এপ্রিল) রাজধানীর খিলগাঁও এলাকায় ‘গোড়ান খেলার মাঠ’-এর নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে এ তথ্য জানান তিনি।

মেয়র তাপস বলেন, কোনো জায়গায় দুর্যোগ হলে প্রথম যে কাজ সেটা হচ্ছে উদ্ধার। যেটা গতকালই আমরা করতে পেরেছি। এখন আমরা পরিপূর্ণভাবে মানবিক দিক বিবেচনা করে সব ক্ষুদ্র ব্যবসায়ী এবং বিনিয়োগকারীদের পাশে থাকব।

তিনি বলেন, ২০১৯ সালে আমাদের সেখানে বহুতল ভবন নির্মাণের পরিকল্পনা ছিল। কিন্তু কোর্টের মামলার কারণে আমরা সেটা বাস্তবায়ন করতে পারিনি। যেহেতু এটি একটি বিপর্যয়ের মধ্যে আছে তাই আমাদের কিছু সময় দিতে হবে। আমরা আগে মানবিক দিক থেকে বিবেচনা করে তাদের কিছু ক্ষতিপূরণ বা অনুদান দেব। যাতে করে তারা আবার ঘুরে দাঁড়াতে পারে। আর এটা নিশ্চিত করার পরই তাদের নিয়ে আমরা বসবো। যাতে মার্কেট নির্মাণের পরে তারা এখানে সুষ্ঠুভাবে ব্যবসা পরিচালনা করতে পারে।

মেয়র বলেন, যেহেতু এটা পাইকারি বাজার। তাই, পাইকারি মার্কেট হিসেবে এটাকে তৈরি করতে হবে। এখানে অন্যরকম কোনো মার্কেট করলে হবে না। তাই এ সামগ্রিকতা বিবেচনা করে আমরা ভবিষ্যৎ পরিকল্পনা করব। তবে যারা ক্ষুদ্র এবং ক্ষতিগ্রস্ত, নতুন মার্কেটে তারাই প্রথম অগ্রাধিকার পাবে। তাদেরই আগে পুনর্বাসন করা হবে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.