কক্সবাজারে ট্রেন চলবে সেপ্টেম্বরে

0

বিডি২৪ভিউজ ডেস্ক : আগামী সেপ্টেম্বরের মধ্যেই ঢাকা-কক্সবাজার ট্রেন চালু হবে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। গতকাল মঙ্গলবার দোহাজারী থেকে কক্সবাজার রেললাইন নির্মাণ প্রকল্প পরিদর্শনের সময় নির্মীয়মাণ কক্সবাজার আইকনিক স্টেশন বিল্ডিংয়ে উপস্থিত সাংবাদিকদের তিনি এ কথা জানান।

নূরুল ইসলাম সুজন বলেন, সাশ্রয়ী, নিরাপদ আরামদায়ক হিসেবে রেলকে গড়ে তোলার জন্য মন্ত্রণালয় ও রেলওয়ে কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে দোহাজারী থেকে কক্সবাজারে সিঙ্গেল লাইন ডুয়াল গেজ নির্মাণ করা হচ্ছে। বর্তমান সরকারের ১০টি অগ্রাধিকার প্রকল্পের মধ্যে দুটি প্রকল্প রেলওয়েতে চলমান। একটি হচ্ছে পদ্মা সেতু রেল সংযোগ এবং অন্যটি দোহাজারী-কক্সবাজার নতুন রেললাইন নির্মাণ প্রকল্প।

রেলপথমন্ত্রী বলেন, ‘ট্রেনে কক্সবাজারে আসার জন্য মানুষ ভীষণ আগ্রহী। কাজের সুবিধার জন্য প্রকল্প দুটি ভাগে বিভক্ত। সার্বিকভাবে চেষ্টা করা হচ্ছে আগামী আগস্টের মধ্যে কাজ সম্পন্ন করে সেপ্টেম্বরে উদ্বোধনের জন্য তৈরি করা। আমাদের সবার জন্য গর্বের একটা বিষয় কক্সবাজার আইকনিক স্টেশন বিল্ডিং, যেটি পার্শ্ববর্তী কয়েকটি দেশের মধ্যে অন্যতম। এ রকম অনন্য স্থাপনা অন্য কোথাও নেই।’

ট্রেন চালু হলে কালুরঘাট সেতু সমস্যা তৈরি করবে কি না—প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, কালুরঘাট সেতু সংস্কারের জন্য একটি বিশেষজ্ঞদল কাজ করছে। তাদের সুপারিশের ভিত্তিতে সেতুটি সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে। ট্রেন চলতে কোনো সমস্যা হবে না। কক্সবাজারে ট্রেন চালু হলে টুরিস্ট ট্রেন চালু করা হবে কি না—এ বিষয়ে মন্ত্রী বলেন, এখানে আধুনিক মানের ট্রেন চালানোর পরিকল্পনা রয়েছে।

প্রকল্প পরিচালক মোহাম্মদ মুফিজুর রহমান জানান, প্রকল্পের সার্বিক অগ্রগতি ৮৪ শতাংশ। এ প্রকল্পে এখন কোনো চ্যালেঞ্জ নেই। বিদেশ থেকে সব মালপত্র এসে গেছে। এখন শুধু ফিটিংয়ের কাজ চলমান, আশা করা যাচ্ছে, সেপ্টেম্বরের মধ্যে ট্রেন চালু করা সম্ভব হবে।

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে দোহাজারি থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত ১০১ কিলোমিটার নতুন ডুয়াল গেজ সিঙ্গেল লাইন নির্মাণ করা হচ্ছে। এটি ট্রান্স এশিয়ান রেলওয়ের সঙ্গে যুক্ত হবে। পর্যটন শহর কক্সবাজার রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আসবে। পর্যটক ও স্থানীয় জনগণের জন্য নিরাপদ, আরামদায়ক, সাশ্রয়ী ও পরিবেশবান্ধব যোগাযোগ ব্যবস্থা প্রবর্তন করা হবে, সহজে ও কম খরচে মাছ, লবণ, রাবারের কাঁচামাল এবং বনজ ও কৃষিজ দ্রব্যাদি পরিবহন করা সম্ভব হবে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.