ফুলবাড়ীতে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ

0

কমল চন্দ্র রায় (ফুলবাড়ী) দিনাজপুর থেকে : দিনাজপুর ফুলবাড়ী উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে এ সি আই কোম্পানীর ২২ লক্ষ টাকা মূল্যের একই সাথে ধান কাটা ও মারাই কম্বাইন হারভেস্টার মেশিন সরকারের ভর্তুকি খাতে ৯ লক্ষ টাকায় কৃষকের মাঝে বিতরণ করা হয়।

সকাল ১০টায় উপজেলা চত্তরে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ মোছা: রুম্মান আক্তার এর সভাপতিত্বে উপজেলা নির্বাহী অফিসার রিয়াজ উদ্দিন কৃষক ফরহাদ হোসেন এর হাতে কম্বাইন হারভেস্টার মেশিনের চাবি হস্তান্তর করে বলেন, এই মেশিনের মাধ্যমে কৃষক স্বল্প সময়ে ও স্বল্প খরচে ধান কর্তন করতে পারবে। এর মাধ্যমে একদিকে বৃহৎ সংখ্যক কৃষক দ্রুত সময়ের মধ্যে ফসল কর্তন কওে পরবর্তী ফসল আবাদে যেতে পারবে।

অন্যদিকে যন্ত্রপাতি প্রাপ্ত কৃষক ফসল কর্তনের মাধ্যমে আয় করতে পারবে। ফলে একদিকে ফসল উৎপাদনের বিপ্লব ঘটবে, অন্যদিকে আত্মকর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে বৃহৎ জনগোষ্ঠী জীবন মান পরিবর্তিত হবে। ফলে গড়ে উঠবেউ ন্নত ও সমৃদ্ধ সোনার বাংলাদেশ।
ফুলবাড়ী উপজেলা কৃষি অফিসার রুম্মান আক্তার বিষয়টি নিশ্চিত করে যে, হারভেস্টার এর বাজার মূল্য ২২ লক্ষ টাকা,কুষি যান্ত্রীকরণ প্রকল্পের আওতায় ৯ লক্ষ্য টাকা সরকারি ভর্তুকিতে এই হারভেষ্টার কৃষকদের সুবিধার জন্য কৃষকদের দেওয়া হচ্ছে।

যাতে অতি দ্রুত ধান কাটাও মাড়াই করতে পারে। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মোছাঃ হাবিবা আক্তার ও মোছাঃ শাহানা আফরোজ, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শফিউল আলম, হারভেস্টার মেশিন সরবরাহকারী প্রতিষ্ঠান এসি আই মটরস এর এরিয়া ম্যানেজার জাহাঙ্গির আলম, কৃষক, গণমাধ্যম ব্যক্তিবর্গ।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.