বিশুদ্ধ পানির জন্য হাহাকার

0

ইউসুফ আলী মন্ডল নকলা (শেরপুর) প্রতিনিধি: বিশুদ্ধ পানির সংকটে পড়ছে নকলা পৌরসভাসহ উপজেলার বিভিন্ন এলাকা। নেই কোন পানি ব্যবস্থাপনার সুব্যবস্থা। নেই তদারকি খোদ উপজেলা প্রশাসনের কর্মকর্তা কর্মচারীরা সরকারী আবাসিক কোয়ার্টারে পানির ব্যবস্থাপনা নেই । দু-একটি নলকুপ / টিউবওয়েল বসানো হলেও তা একবারেই দূষিত পানি বলে ধরে নেওয়া হচ্ছে কারণ সরকারী কোয়ার্টারে প্রায় ২৭টি নলকুপ বসানো তার মধ্যে ৪ টি ভালো অবস্থায় রয়েছে বাকী ২৩ টি অকেজো বা নষ্ট । পৌরসভার ৯টি ওয়ার্ড ও নকলা বাজারের অলিগলি বিভিন্ন মহল্লায় মোরে মোরে বসানো নলকুপগুলো শতকরা ৯৫ ভাগ নষ্ট ও অকেজো অবস্থায় রয়েছে ।

মানুষ জন কোন রুপ প্রাকৃতিক কাজ করতে হলে দুরে কোন মসজিদ খুঁজতে হয় । জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সুত্র থেকে জানা গেছে , নকলা পৌরসভার নামে বিশুদ্ধ পানির সু-ব্যবস্থা করার লক্ষ্যে পানির পাম্প বসানো ও পাইপে ছাপলাই দেওয়ার কথা থাকলেও এখন পর্যন্ত এক ছটাক পানি জনগন ভোগ করতে পারেনি । স্থানীয় সরকার মাজারী শহর উন্নয়নের অংশ হিসাবে নকলা পৌরসভাকে ২০১৯/২০২০ অর্থ বছরে ৩ কোটি ৮৭ লাখ টাকা বরাদ্দ দিয়েছে যা মাটির নিচ থেকে ২০০ মিটার দুরত্ব তিন লাইন সম্প্রাসারণ করেছেন অপরদিকে ধানহাটি একটি পানিরপাম্প বসিয়ে ৮৭ লাখ টাকা যার অর্ধেক তছনছ করে লুটেপুটে খেয়েছেন মেয়রের লোকজন বলে অভিযোগ রয়েছে যদিও মেয়রের লোকজন বিষয়টি অস্বীকার করেছে ।

নকলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কতৃক ৩ হাজার নলকুপ মেরামত ও সংস্কার দেখিয়ে ৯৯ লাখ ৩৮ হাজার ৫৩৩ টাকা নানা রোপ বিল করেছেন কিন্তু মেরামত হয়নি । তবে ৭ হাজার টাকা জমা দিয়ে ১৫০ ফুট গভীর নলকুপ বরাদ্দ পেয়েছেন প্রায় ৮০জন । এদিকে উপজেলা নির্বাহী অফিসারে কার্যালয় হইতে আবাসিক কোয়াটার মেরামত ও সংস্কার দেখিয়ে বছরে ৪৮ হাজার করে ১০ বার টাকা উত্তোলন করা হলেও আবাসিক কোয়ার্টারগুলো দৈন্য দশায় পরিনত হয়েছে , নলকুপগুলো ময়লা আবর্জনার স্তুপ জমে কলের পানি নষ্ট হচ্ছে । আর সেই দূষিত পানি পান করা সহ নানা কাজে ব্যবহার করতে বাধ্য হচ্ছেন কোয়ার্টারে বসবাসকারীরা ফলে বিভিন্নসময়ে তারা বিভিন্ন রোগে ভুগছেন। বিশুদ্ধ পানির অভাবে প্রাণীসংকুল হাফিয়ে উঠছে । অতিদ্রুত বিষয়টি দেখার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্শন করছে নকলা পৌরবাসী ।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.