নেত্রকোণায় বিশ্ব পরিবেশ দিবসে মগড়া নদীর নাব্যতা ফিরিয়ে আনার অঙ্গীকার

0

মেহেদী হাসান আকন্দ: পরিবেশই প্রাণের ধারক, জীবনীশক্তির বাহক। সৃষ্টির শুরু থেকেই পরিবেশের সঙ্গে প্রাণীর মানিয়ে নেওয়ার ক্ষমতার ওপরেই তার অস্তিত্ব নির্ভর করে আসছে। পরিবেশ প্রতিকূল হলে জীবের ধ্বংস ও বিনাশ অবশ্যম্ভাবী। পরিবেশের ওপর নির্ভর করে মানুষ, অন্যান্য উদ্ভিদ ও প্রাণী-জীবনের বিকাশ ঘটে। তাই পরিবেশ ও মানুষের মধ্যে রয়েছে এক নিবিড় যোগসূত্র। কিন্তু নানা কারণে পরিবেশদূষণ সমস্যা প্রকট হওয়ায় মানবসভ্যতা আজ চরম হুমকির সম্মুখীন। এ থেকে মুক্তির উপায় নিয়ে চলছে নানা ধরনের গবেষণা।
বিশ্বব্যাপী পরিবেশদূষণ নিয়ে ব্যাপক জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে জাতিসংঘ ৫ জুনকে ঘোষণা করেছে ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে।
এবারের বিশ্ব পরিবেশ দিবসের প্রতিপাদ্য হলো ‘প্রতিবেশ পুনরুদ্ধার, হোক সবার অঙ্গীকার’ এবং প্রকৃতি সংরক্ষণ করি, প্রজন্মকে সম্পৃক্ত করি শ্লোগানকে সামনে রেখে নেত্রকোণা জেলা প্রশাসনের উদ্যোগে শনিবার সকাল ১১টায় শহরের মগড়া ব্রীজ সংলগ্ন করোনা ভাইরাস প্রতিরোধে স্থায়ী প্রচারণা ক্যাম্পে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
বিশ্ব পরিবেশ দিবসের আলোচনা সভায় উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক কাজী আব্দুর রহমান, পৌর মেয়র আলহাজ¦ নজরুল ইসলাম খান, অতিরিক্ত পুলিশ সুপার ফখরুজ্জামান জুয়েল, প্রেসক্লাবের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা হায়দার জাহান চৌধুরী, সাধারণ সম্পাদক এম মুখলেছুর রহমান, সাবেক সাধারন সম্পাদক শ্যামলেন্দু পাল, সাংবাদিক সঞ্জয় কুমার, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্দ। বক্তারা নেত্রকোণার পরিবেশ রক্ষায় শহরের ভিতর দিয়ে এঁকে বেঁকে প্রবাহিত মগড়া নদীর নাব্যতা ফিরিয়ে আনা এবং সৌন্দর্য বৃদ্ধির নানামূখী কার্যকর কর্মসূচী দ্রুত সময়ের মধ্যেই বাস্তবায়নের ঘোষণা দেন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.