নেত্রকোণায় জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইন শুরু

0

মেহেদী হাসান আকন্দ: ৩লক্ষ ৭৮হাজার ৯’শ ৪১জন শিশুকে ভিটামিন “এ” ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নিয়ে নেত্রকোণায় জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইন কার্যক্রম শুরু।
ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশু মৃত্যুর ঝুঁকি কমান এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে শনিবার সকাল ৮টা থেকে জেলার ১০টি উপজেলায় মোট ২হাজার ১’শ ৪২টি কেন্দ্রে ৬-১১মাস বয়সী ৩৯হাজার ৩’শ ২৯জন শিশুকে একটি নীল রঙের ভিটামিন ক্যাপসুল (১লাখ আই ইউ) এবং ১২-৫৯ মাস বয়সী ৩লক্ষ ৩৯হাজার ৬’শ ১২জন শিশুকে একটি লাল রঙের ভিটামিন ক্যাপসুল (২লাখ আই ইউ) খাওয়ানোর লক্ষ্যমাত্রা নিয়ে ভিটামিন “এ” ক্যাপসুল খাওয়ানোর ক্যাম্পেইন শুরু হয়েছে। এ কার্যক্রম ১৯জুন পর্যন্ত সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অব্যাহত থাকবে।
শনিবার সকাল ১০টায় নেত্রকোণা পৌরসভা চত্তরে জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন উদ্ভোধন করেন, জেলা প্রশাসক কাজী আব্দুর রহমান। এসময় উপস্থিত ছিলেন, সিভিল সার্জন ডাঃ মোঃ সেলিম মিঞা, ডেপুটি সিভিল সার্জন ডাঃ অভিজিৎ লোহ, পৌর মেয়র আলহাজ¦ নজরুল ইসলাম খান, অতিরিক্ত পুলিশ সুপার ফখরুজ্জামান জুয়েল, প্যানেল মেয়র মহসিন আলী।
ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন উদ্ভোধনকালে সিভিল সার্জন ডাঃ মোঃ সেলিম মিঞা বলেন, ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন সফলভাবে সম্পন্ন করার লক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মিদের পাশাপাশি ৪হাজার ৫’শ ২৮জন স্বেচ্ছাসেবীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ ও কোভিড-১৯ পরিক্ষা করে ক্যাম্পেইন কার্যক্রমে নিয়োজিত করা হয়েছে। এছাড়াও যারা বয়স্ক তাদের এ ক্যাম্পেইনে অর্ন্তভূক্ত করা হয়নি। করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে ক্যাম্পেইন পরিচালনায় কেন্দ্র সমূহে স্বাস্থ্যবিধি অনুসরন নিশ্চিত করারও পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। শিশুর জ¦র, সর্দি-কাশি কিংম্বা অন্য কোন ভাবে অসুস্থ থাকে ওইসব শিশুদের সুস্থ হওয়ার পর টিকাদান কেন্দ্রে নিয়ে আসার নির্দেশনা দেয়া হয়েছে।
সিভিল সার্জন আরোও জানান, ক্যাম্পেইনে ব্যবহৃত ভিটামিন “এ” ক্যাপসুল বিশ^ স্বাস্থ্য সংস্থার অনুমোদিত ল্যাবরেটরিতে পরিক্ষিত এবং শিশুদের জন্য সম্পূর্ণ নিরাপদ।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.