পাবনায় অরক্ষিত তেল পাম্পে বিস্ফোরণ দুই কর্মচারী নিহত : গঠন হয়নি তদন্ত কমিটি, ছিল না পরিবেশ ছাড়পত্র, ছিলা না বৈধ্যতা

অরক্ষিতভাবে পাম্পে তেল বিক্রি করায় আবার বিস্ফোরণের আশংকা করছে এলাকাবাসী

0

নিজস্ব প্রতিনিধি : পাবনা সদর উপজেলায় মেসার্স নর্থ বেঙ্গল মেশিনারিজ এর তেল পাম্পে বিস্ফোরণে দগ্ধ হয়ে ২ কর্মচারীর মৃত্যু হয়েছে আহত হয়েছেন একজন। জামায়াত নেতার এই তেল পাম্পে অবকাঠামো দুর্বলতা এবং অগ্নি নির্বাপণ ব্যবস্থা ছাড়াই তেল বিক্রি করা হতো বলে অভিযোগ করেছেন এলাকাবাসী। এই পাম্পের নাই পরিবেশের ছাড়পত্র । দুইজন নিহত হলেও হয়নি কোন মামলা,গঠন করা হয়নি কোন তদন্ত কমিটি ।

গত ২৬ নভেম্বর সোমবার সকালে মতিউর রহমান এবং গত ২৮ নভেম্বর রাত ৯ টায় আবু সাইদ শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মৃতরা হলেন, পাবনা সদর উপজেলার নাজিরপুর খন্দকারপাড়ার গোলজার হোসেনের ছেলে মতিউর রহমান(২৩) ও একই উপজেলার ভগিরাতপুর গ্রামের মৃত সিদ্দিকের ছেলে আবু সাইদ(২৮)।

প্রত্যক্ষদর্শীরা জানান, গত ২৪ নভেম্বর বেলা ১১টার দিকে উপজেলার হেমায়েতপুর ইউনিয়নের ইসলামপুর এলাকায় আব্দুল হান্নান খানের মেসার্স নর্থ বেঙ্গল মেশিনারিজ এর তেল পাম্পে হঠাৎ আগুন ধরে বিস্ফোরণ ঘটে। বিকট শব্দে কেঁপে ওঠে পুরো এলাকা। আগুনে পাম্পের তিন কর্মচারী দগ্ধ হন। তাদের পাবনা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে কর্তব্যরত চিকিৎসক তাদের ঢাকার শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে রেফার করেন। তাদের সেখানে ভর্তি করা হয়। এর মধ্যে চিকিৎসাধীন অবস্থায় দুইজনের মৃত্যু হয়।

এতবড় একটি ঘটনা ঘটে গেলেও জেলা প্রশাসনের পক্ষ থেকে গঠন করা হয়নি কোন তদন্ত কমিটি । পাবনা থানার অফিসার ইনচার্জ জানান নিহতেদের পরিবারের পক্ষ থেকে কোন অভিযোগ না থাকার কারনে কোন মামলা হয়নি ।

পাবনা পরিবেশ অধিদপ্তর কার্যালয়ের সহকারী পরিচালক মো : নাজমুল হোসাইন বিডি২৪ভিউজ কে জানান পাম্পটিতে পরিবেশ দপ্তরের কোন ছাড়পত্র নেই । পরিবেশ দপ্তরের ছাড়পত্র ছাড়াপ্রতিষ্ঠানটি দীর্ঘদিন যাবৎ অবৈধ্যভাবে পরিচালিত হচ্ছে । আমরা শীঘ্রই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করব ।

অনুসন্ধানে জানা যায় প্রতিষ্ঠানটি ফায়ার সার্ভিস থেকে অনুমোদন নিলেও প্রতিষ্ঠানের সুরক্ষার জন্য ফায়ার সার্ভিস নীতিমালার কোন তোয়াক্কা করা হয়নি ।

অনুসন্ধানে আরো জানা যায় মেসার্স নর্থ বেঙ্গল মেশিনারিজ যমুনা ওয়েল কোম্পানীর একটি প্যাকডপয়েন্ট ডিলার । প্যাকট পয়েন্ট ডিলার গুলো ড্রামে করে কেরাসিন,ডিজেল ও পেট্রোল ও অকটেন বিক্রি করতে পারে। ডিলার হিসেবে তেল উত্তোলনের কোন নিষেধাজ্ঞা না থাকায় “মেসার্স নর্থ বেঙ্গল মেশিনারিজ” বাঘাবাড়ি ডিপো থেকে প্রচুর পরিমান তেল উত্তোলন করে এবং তেলাগুলো মজুদ করার জন্য মাটির নিচে ট্যাংক নির্মান করে । জানা যায় প্রতিষ্ঠানটি যমুনা ওয়েল কোম্পানীর নিকট থেকে কোন অনুমোদন না নিয়েই, শুধুমাত্র বিস্ফোরক অধিদপ্তরের নিকট থেকে ছাড়পত্র নিয়ে তেল মজুদের কাজ চালিয়ে যায় ।

যমুনা ওয়েল কোম্পানীর একটি সূত্রে জানা যায় প্যাকট পয়েন্ট ডিলারগুলোকে ট্যাংকে তেল মজুদের অনুমোদন দেয়না। যদি কেউ এ নিয়ম ভঙ্গ করে তাহলে তার আর্থিক জরিমানাসহ ডিলার লাইসেন্স বাতিল করার নির্দেশনা রয়েছে । কিন্তু মেসার্স নর্থ বেঙ্গল মেশিনারিজ দীর্ঘদিন যাবৎ অবৈধভাবে তেল বিক্রি করে আসছে ।

হেমায়েতপুর পুলিশ ফাঁড়ির আইসি [পরিদর্শক] নাজমুল হোসেন জানান, একটি ট্রাক্টরে ডিজেল দেয়ার সময় তেলের ট্রাংকের ভিতর থেকে গ্যাস বাহির হওয়ায় গ্যাস পাইপের মুখের ক্রক খুলে আগুন লাগে। এই ঘটনায় দুই জনের মৃত্যু হয়। পরিবারের অভিযোগ না থাকায় মৃতদেরকে স্বজনদের কাছে হস্তান্তর করা হয়।

তেলের পাম্পের মালিক পক্ষের সাথে বেশ কয়েকবার ফোন করলে বন্ধ পাওয়া যায়। পাবনার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) মাসুদ আলম ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, বিস্ফোরণে ঘটনায় কেউ লিখিত অভিযোগ দেয়নি।

পাবনার সচেতন নাগরিক সমাজ বিষয়টি তদন্ত কমিটি গঠনের দাবি জানিয়ে অবৈধ এ তেল পাম্পটি বন্ধ করার দাবি জানিয়েছে ।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.