নারীর মর্যাদা ও ক্ষমতায়নে অগ্রগামী শেখ হাসিনার সরকার: প্রতিমন্ত্রী পলক

0

রিয়াজ হোসেন (লিটু), নাটোর: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, নারীদের সমান অংশগ্রহন ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়। আর দেশের উন্নয়ন নিশ্চিত করতে নারীর মর্যাদা ও ক্ষমতায়নে অগ্রগামী শেখ হাসিনার সরকার। প্রতিমন্ত্রী আজ শুক্রবার গোল-ই-আফরোজ সরকারি কলেজ মাঠে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ সিংড়া উপজেলা ও পৌর শাখার ত্রি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

প্রতিমন্ত্রী পলক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নারীর ক্ষমতায়নে উদ্যোগ গ্রহন করে জাতীয় সংসদে নারী আসন সংরক্ষণ করেন। বঙ্গবন্ধু ৩৬ হাজার প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করে কর্মসংস্থানের সুযোগ করে দেন। তিনি স্বাধীনতার পরে প্রথম বিচার বিভাগে নারীদের নিয়োগ পরীক্ষা দেওয়ার সুযোগ করে দিয়েছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংরক্ষিত নারী আসনের সংখ্যা বৃদ্ধি করেছেন। তিনি প্রাথমিক বিদ্যালয়ে নারীদের ৬০ শতাংশ চাকুরীর সুযোগ তৈরী করে দেন। যুগান্তকারী এই পদক্ষেপ গ্রহন করার ফলে এইচ এস সি পাশ করে একজন মেয়ে খুব সহজেই কর্মসংস্থানের সুযোগ পাচ্ছেন। ফলশ্রুতিতে যৌতুকের ব্যাধি থেকে মেয়েরা রক্ষা পেয়েছেন। তাঁর পরিবার এখন মর্যাদা নিয়ে মাথা উঁচু করে সমাজে বাস করেন। ১৯৯৬ সালে সরকারে আসীন হয়ে শেখ হাসিনা প্রথমবারের মত বিচার বিভাগের একজন নারী বিচারপতিকে সুপ্রীম কোর্টের বিচারপতি নিয়োগ দেন। আমাদের সরকার জাতীয় পরিচয়পত্রে পিতার পাশাপশি মায়ের নাম সংযোজন করে দিয়েছেন। এভাবেই নারীর মর্যাদাকে সমুন্নত করেছেন শেখ হাসিনা।

পলক বলেন, সরকারের কার্যকরি বিভিন্ন পদক্ষেপ গ্রহন করার ফলে অগ্রগামী অবস্থানে অবস্থান করছেন নারী। প্রশিক্ষণের সুযোগ করে দেওয়ার ফলে নারীরা ছেলেদের সাথে সমান্তরালে অনলাইন মার্কেট প্লেসে কাজ করে অর্থ উপার্জন করছেন, দেশের অর্থনৈতিক বুনিয়াদকে সুসংহত করছেন। এখন আর পুঠিয়ার মহিমার মত কোন নারীকে আর দূর্ভাগ্য বরণ করতে হয়না। পলক আরো বলেন, বঙ্গবন্ধু শেক মুজিব স্বাধীনতার পরে সংবিধানে অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা-এই পাঁচটি মৌলিক চাহিদা পূরণ করার অঙ্গিকার সন্নিবেশিত করেন। বঙ্গবন্ধুর অসমাপ্ত স্বপ্ন পূরণে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন জননেত্রী শেখ হাসিনা। দেশের উন্নয়নে পুরুষের পাশাপাশি নারীদের অংশগ্রহন আছে বলেই দেশ এগিয়ে যাচ্ছে দূর্বার গতিতে।

সম্মেলনের উদ্বোধন করেন বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাফিয়া খাতুন। সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন নাটোর ও নওগাঁ সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য রতœা আহমেদ এবং বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শিরীন রুখসানা। সম্মেলনের প্রথম অধিবেশনে সিংড়া উপজেলা মহিলা আওয়ামী সভাপতি শামীমা হক রোজী সভাপতিত্ব করেন। সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে সিংড়া উপজেলা এবং পৌরসভা মহিলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক কমিটি গঠন করা হয়।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.