পাবনায় বিশ্ব জলাতঙ্ক দিবস পালন

0

পাবনা প্রতিনিধি : জলাতঙ্কে মৃত্যু আর নয়, সবার সাথে সমন্বয় এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশের ন্যায় পাবনাতেও বিশ্ব জলাতঙ্ক দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে বুধবার (২৮ সেপ্টেম্বর) সকালে পাবনা জেলা সিভিল সার্জন কার্যালয়ের সামনে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে পাবনা সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচানা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বক্তব্য রাখেন, পাবনা সিভিল সার্জন ডা: মনিসর চৌধুরী, পাবনা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: মো.আল মামুন হোসেন মন্ডল, পাবনা ডিডি কৃত্রিম প্রজনন কর্মকর্তা ডা: কাজী আশরাফুল ইসলাম, পাবনা ভেটেনারী অফিসার ডা: সেলিম হোসেন শেখ, পাবনা সদর ইউ,এল ডা: মো. নাজমুল হোসাইনসহ পাবনা সিভিল সার্জন ও পাবনা জেলা প্রাণীসম্পদ দপ্তরের কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

এ সময় বক্তারা বলেন, জলাতঙ্ক একটি মরণ ব্যাধি যা প্রাণী থেকে মানুষ এবং অন্যান্য প্রাণীতে সংক্রমিত হতে পারে। কুকুর, বিড়াল, বানর, বেজী ও শিয়ালের কামড় অথবা আঁচড়ে দিলে রোগটি সংক্রমিত হয়ে থাকে। বক্তারা বলেন, বর্তমানে বিশ্বে বছরে ৫৯ হাজার মানুষ জলাতঙ্ক রোগে মারা যায়। তারা বলেন, রোগের ভয়াবহতা উপলব্ধি জনসচেতনতা বৃদ্ধি এবং রোগ প্রতিরোধ ও নির্মূলের লক্ষ্যে ২০০৭ সাল থেকে বিশ্বে জলাতঙ্ক দিবস উদযাপিত হয়ে আসছে। পৃথিবীর ১২ টি দেশের সাথে মিল রেখে বাংলাদেশে ২০০৭ সাল থেকে প্রথম বিশ্বে জলাতঙ্ক দিবস উদযাপিত হয়। বক্তারা আরও বলেন, জলাতঙ্ক মুক্ত দেশ গড়ার লক্ষ্যে জলাতঙ্ক প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি, কুসংস্কার দূরীকরণ ও মানুষের আচারণ পর্রিবতনে আমরা কাজ করে যাচ্ছি।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.