কালভার্ট নির্মাণে অনিয়ম, ভেঙ্গে ফেলার নির্দেশ

0

মেহেদী হাসান আকন্দ: নেত্রকোণার সদর উপজেলার নেত্রকোণা-সমাজ সড়কে ইউ টাইপ কালভার্ট নির্মাণে অনিয়মের কারণে ভেঙ্গে ফেলার নির্দেশ দিয়েছেন স্থানীয় সরকার অধিদপ্তর। গত ২৭ সেপ্টেম্বর স্থানীয় সরকার অধিদপ্তরের প্রধান প্রকৌশলী সেখ মোহাম্মদ মহসিন স্বাক্ষরিত এক পত্রে এই নির্দেশনা দেয়া হয়।

জানা যায়, ২০২১-২০২২ অর্থ বছরে পল্লী সড়ক ও কালভার্ট মেরামত কর্মসূচীর আওতায় নেত্রকোণা সদর উপজেলাধীন নেত্রকোণা-সমাজ জিসি সড়কে ৪টি ইউ টাইপ কালভার্ট নির্মাণ করা হয়। কালভার্ট নির্মাণের সময় ডিজাইন ও স্পেসিফিকেশন বহিভুর্তভাবে কালভার্ট নির্মাণে স্থানীয় লোকজন বাধা প্রদান করলে কাজ বন্ধ রাখলেও পরবর্তীতে আবার কালভার্ট নির্মাণ কাজ শেষ করেন। কালভার্ট নির্মাণে অনিয়মের অভিযোগে স্থানীয় ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহিমের অভিযোগের প্রেক্ষিতে স্থানীয় সরকার অধিদপ্তর, ময়মনসিংহ অঞ্চলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী জে এম আমজাদ হোসেন গত ১৮ এপ্রিল সরেজমিনে পরিদর্শন করে প্রধান প্রকৌশলী বরাবর তদন্ত প্রতিবেদন প্রেরণ করেন।

তত্ত্বাবধায়ক প্রকৌশলী জে এম আমজাদ হোসেনের তদন্ত প্রতিবেদনের পর গত ২৭ সেপ্টেম্বর স্থানীয় সরকার অধিদপ্তরের প্রধান প্রকৌশলী সেখ মোহাম্মদ মহসিন স্বাক্ষরিত এক পত্রে কালভার্টগুলো ভেঙ্গে প্রাক্কলন ও ডিজাইন মোতাবেক নতুন করে নির্মাণের জন্য নির্বাহী প্রকৌশলীকে নির্দেশ দেন।

সদর উপজেলা প্রকৌশল কার্যালয় ও স্থানীয় সূত্রে জানা যায়, ইউ-ড্রেন নির্মাণের ডিজাইন ও কার্যাদেশ উপেক্ষা করে বেইজ ঢালাইয়ে ১২ মিলিমিটার রডের পরিবর্তে ৮ মিলিমিটার রড় ব্যবহার করা হয়েছে। কাঁদামাটির উপর কোনো ধরনের সোলিং ছাড়াই বেইজ ঢালাই করছেন এমন সময় স্থানীয়রা বাধা প্রদান করলে প্রথমে কাজ বন্ধ রাখলেও পরবর্তীতে কার্য্যসহকারী মুখলেছুজ্জান উপস্থিত থেকে ঢালাইয়ের কাজ করেন।

স্থানীয় ঠিকাদার টিটো কালভার্ট নির্মাণের কার্যাদেশ পেলেও তিনি অস্বীকার করে অনলাইন নিউজ পোর্টাল বিডি২৪ভিউজকে বলেন, আমার টিকাদারী প্রষ্ঠিানের নামে বিপ্লব নামের একজন ওয়ার্কসপ মিস্ত্রী টেন্ডার জমা দিয়ে নেত্রকোণা-সমাজ জিসি সড়কে ৪টি ইউ টাইপ কালভার্ট নির্মাণের কাজ করেছে। এ বিষয়ে জানতে, নির্মাণ কাজে নিয়োজিত ওয়ার্কসপ মিস্ত্রী বিপ্লবকে ফোন করলেও তিনি রিসিফ করেন নি।

কালভার্ট নির্মাণে তদারকির কাজে দায়িত্বে থাকা সদর উপজেলা প্রকৌশল অফিসের কার্য্যসহকারী মুখলেছুজ্জান বলেন, তিনি এই অফিসের কার্য্যসহকারী হিসাবে কর্মরত। অফিসাররা যখন সেখানে যেতে বলেন তিনি তখন সেখানে যান। সার্বক্ষনিক উপস্থিত থেকে কাজটি তদারকির প্রত্যয়নপত্র প্রদান প্রসঙ্গে তিনি বলেন, কাজের প্রত্যয়নপত্র দেওয়ার আমার কোনো অধিকার নাই। তৎকালিন উপজেলা প্রকৌশলী লুৎফর রহমান এই প্রত্যয়নপত্র বানিয়েছেন।

সদর উপজেলার সাবেক উপজেলা প্রকৌশলী লুৎফর রহমান অনলাইন নিউজ পোর্টাল বিডি২৪ভিউজকে বলেন, তিনি বদলী হয়ে নোয়াখালী জেলায় যোগদান করেছেন। এ বিষয়ে তিনি কোন কিছু বলতে পারবেন না। সদর উপজেলা প্রকৌশলী আলামিন সরকার বলেন, তিনি মিটিংয়ে ব্যস্ত আজ কোনো তথ্য দিতে পারবেন না। আগামীকাল যোগাযোগ করতে বলেন।

নেত্রকোণা জেলা প্রকৌশল অফিসের নির্বাহী প্রকৌশলী মোঃ আবদুর রহিম সেখ অনলাইন নিউজ পোর্টাল বিডি২৪ভিউজকে বলেন, কালভার্ট নির্মাণে অনিয়মের কারণে স্থানীয় সরকার অধিদপ্তরের প্রধান প্রকৌশলী সেখ মোহাম্মদ মহসিন স্বাক্ষরিত এক পত্রে কালভার্টগুলো ভেঙ্গে প্রাক্কলন ও ডিজাইন মোতাবেক নতুন করে নির্মাণের জন্য তিনি নির্দেশনা পেয়েছেন। ঠিকাদারী প্রতিষ্ঠানকে চিঠি দেওয়া হবে কালভার্টগুলো ভেঙ্গে নতুন করে নির্মাণ করার জন্য।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.