পাবিপ্রবিতে রসায়ন বিভাগের ক্যারিয়ার এবং উচ্চ শিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

0

নিজস্ব প্রতিনিধি : শিক্ষার্থীদের ক্যারিয়ার এবং উচ্চ শিক্ষা বিষয়ে গাইডলাইন প্রদানের লক্ষ্যে আজ মঙ্গলাবার (৯ই নভেম্বর) পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) ক্যারিয়ার এবং উচ্চ শিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারটি আয়োজন করেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ। সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বায়োকেমেস্ট্রি এবং মলিকুলার বায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক ড. মোস্তফা কামাল মাসুদ।উপস্থিত ছিলেন রসায়ন বিভাগের প্রতিষ্ঠাকালীন চেয়ারম্যান রতন কুমার পাল।

দুপুর ১২টায় রসায়ন বিভাগের চেয়ারম্যান মোঃ হুমায়ন কবিরের সভাপতিত্বে এবং সহকারী অধ্যাপক মোঃ ফারুক আহমেদ এর সঞ্চালনায় শুরু হওয়া এই সেমিনারে প্রধান আলোচক ড. মোস্তফা কামাল মাসুদ দেশে রসায়নের বিভিন্ন সরকারি চাকরি, শিক্ষকতায় পেশায় রসায়ন, বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানে কাজ করার সুযোগ এবং দেশে ও দেশের বাইরে উচ্চতর শিক্ষার উপর গুরুত্ব নিয়ে আলোচনা করেন। পাশাপাশি উক্ত জায়গাগুলোতে কাজ করার জন্য কীভাবে এগিয়ে যেতে হবে সে বিষয়ে তিনি দিকনির্দেশনা দেন।

সেমিনার বিষয়ে জানতে চাইলে রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক ফারুক আহমেদ জানান- “করোনা মহামারীতে ছাত্রছাত্রীরা মানষিক ভাবে ভেঙে পড়েছিলো। বিশ্ববিদ্যালয় খোলার পর ছাত্রছাত্রীদের তাদের ক্যারিয়ার ও উচ্চতর শিক্ষা নিয়ে গাইডলাইন দেওয়ার লক্ষ্যে আমাদের এই সেমিনারের আয়োজন।”

সেমিনার বিষয়ে জানতে চাইলে চতুর্থ বর্ষের শিক্ষার্থী রক্তিম তানভীর বলেন-“গ্র‍্যাজুয়েশনের পর রসায়নের শিক্ষার্থীরা নিজের ফিল্ডে থাকবে কি না বা উচ্চতর শিক্ষার জন্য বাইরের দেশগুলোতে যেতে হলে কেমন প্রস্তুতি নিতে হবে এই বিষয়ক আলোচনা করেন।সেইজন্য কি কি প্রস্তুতি নিতে হবে সেইসব বিষয়েও ধারণা পেয়েছি”
রসায়ন বিভাগের ৩য় বর্ষ ২য় সেমিস্টারের ছাত্র হাসান রনি বলেন করোনা মহামারীর সময়ে এক ধরনের হতাশা শুরু হয়ে গিয়েছিলো, আজকের সেমিনারের আলোচনায় আমাদের সকলের ক্যারিয়ার এবং উচ্চতর শিক্ষার প্রস্তুতির জন্য উৎসাহ পেয়েছি।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.