পাবিপ্রবি উপাচার্যের জাতীয় যাদুঘরে ৭০ হাজার বছরের পুরাতন ডাইনোসরের ফসিল হস্তান্তর

0

নিজস্ব প্রতিনিধি : পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন ৭০ হাজার বছরের পুরাতন ডাইনোসরের চারটি ফসিল জাতীয় যাদুঘর কর্তৃপক্ষকে প্রদান করেছেন। উপাচার্য মহোদয় ১৯৮৪ সালে বিশ্বের শ্রেষ্ঠ ডাইনোসর যাদুঘর কানাডার ড্রামহেলার এলাকার দি রয়েল টাইরেল যাদুঘর থেকে সংগহ করেছিলেন। ৪০ বছর ধরে তিনি চারটি ফসিল নিজের তত্ত্বাবধানে রেখেছিলেন। গত ২০২১ সালের এপ্রিল মাসে তিনি বাংলাদেশ জাতীয় যাদুঘর কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেন। এই ফসিল হস্তান্তরের মাধ্যমে জাতীয় যাদুঘরের সংগ্রহকে সমৃদ্ধ করেছে বলে বাংলাদেশ জাতীয় যাদুঘর কর্তৃপক্ষ এক ধন্য্যবাদ পত্রে জানিয়েছেন।

জানা গেছে,কানাডার ড্রামহিলার এলাকার দি রয়েল টাইরেল যাদুঘর বিশ্বের সবচেয়ে বড় যাদুঘর যেখানে দীর্ঘদিন ধরে ডাইনোসের ফসিল সংগ্রহ ও প্রদর্শন করা হয়। তাদের সংগ্রহ সারা পৃথিবীতে সবচেয়ে সমৃদ্ধ। জীবাশ্মবিজ্ঞান সংগ্রহে তাদের ভূমিকা সারাবিশ্বে আলোচিত ও প্রশংসিত। কানাডায় দীর্ঘদিন জরিপ চালিয়ে দুর্লভ এই ফসিলটি সংগ্রহ করেন সেখানকার বিজ্ঞানীরা। ১৯৮৩ সালে অধ্যাপক ড. হাফিজা খাতুন গবেষণার কাজে সেখানে যান। এক পর্যায়ে চারটি ফসিল সংগ্রহ করে ১৯৮৪ সালে দেশে নিয়ে আসেন। দীর্ঘ ৪০ বছর নিজেই তত্ত্বাবধান করেন। নিজের সংগ্রহে রাখা ফসিল চারটি যাদুঘরকে হস্তান্তর করেন। বাংলাদেশ জাতীয় যাদুঘরের প্রাকৃতিক ইতিহাস বিভাগে ডাইনোসরের ফসিল চারটি এখন থেকে প্রদর্শন করা হবে। যাদুঘরের মহাপরিচালক মোঃ কামরুজ্জামান ফসিল চারটি যাদুঘরে হস্তান্তর করায় বিষয়ে বলেন, এর মাধ্যমে জাতীয় যাদুঘরের সংগ্রহকে সমৃদ্ধ করেছে। ভবিষ্যতে উপাচার্য মহোদয়ের আরো সহযোগিতা কামনা করেন।

উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন বলেন, কানাডায় বিশেষ জরিপ চালিয়ে এটি সংগ্রহ করেছিল সেখানকার বিজ্ঞানীরা। এই ফসিল দুর্লভ। ডাইনোসর নিয়ে দেশ-বিদেশের যারা গবেষণা করবেন তাদের উপকারে আসবে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.