নোবিপ্রবি নীল দলের আয়োজনে শোকাবহ আগস্ট উপলক্ষে আলোচনা

0

নোবিপ্রবি প্রতিনিধি :  স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী ও শোকাবহ আগস্ট উপলক্ষে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) শিক্ষকদের সংগঠন নীল দলের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ (২৮ আগস্ট) বীর মুক্তিযোদ্ধা হাজী মোঃ ইদ্রিস অডিটোরিয়ামে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ দিদার-উল-আলম। অনুষ্ঠানে সঞ্চালনা করেন অর্থনীতি বিভাগের প্রভাষক আফরিনা জিননুরাইন উর্বী এবং সভাপতিত্ব করেন নীল দলের সভাপতি ও বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এমডি মাসুদ রহমান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. বিপ্লব মল্লিক, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এস. এম. মাহবুবুর রহমান। মুখ্য আলোচক হিসেবে ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন নোবিপ্রবি প্রক্টর ও নীল দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইকবাল হোসাইন। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ আতিকুর রহমান ভূঞা ও নীল দলের সদস্য বাংলা বিভাগের সহকারী অধ্যাপক সাহানা রহমান। অনুষ্ঠানের শুরুতেই হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৫ আগস্টের সকল শহীদের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নোবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মোঃ দিদার-উল-আলম বলেন, “শোকাবহ আগস্টের মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে আজ নীল দলের এ আলোচনা সভার শুরুতেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করছি । ষড়যন্ত্রকারীরা চেয়েছিল বঙ্গবন্ধুকে হত্যা করে একটি আদর্শহীন রাষ্ট্র তৈরি করতে। কিন্তু তারা ব্যর্থ হয়েছে। আজ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা মাথা তুলে দাঁড়িয়েছে। জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের অগ্রযাত্রায় এগিয়ে যাচ্ছে। বঙ্গবন্ধু বাংলার মাটি ও মানুষকে ভালোবাসতেন। নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুকে জানতে হলে দেশের প্রতি বঙ্গবন্ধুর ভালোবাসাকে অনুধাবন করতে হবে। সবাইকে ধন্যবাদ। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।”

বিশেষ অতিথির বক্তব্যে নোবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর শোকের মাসে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বেগম মুজিবসহ ১৫ আগস্টের কালরাতে নিহত জাতির পিতার পরিবারের সকল শহীদ সদস্যদের। তিনি বলেন, “১৯৭১ সালের ৭ই মার্চ বঙ্গবন্ধু যে ভাষণ দিয়েছিলেন, সেটাই বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা। তিনি একটি নিরস্ত্র জাতিকে সশস্ত্র জাতিতে পরিণত করে ঐক্যবদ্ধ করেছেন এবং মাত্র নয় মাসে একটি স্বাধীন রাষ্ট্রের জন্য দিয়েছেন। যা পৃথিবীর ইতিহাসে বিরল। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্ন স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এই বিশ্ববিদ্যালয়েরও ভূমিকা থাকবে।জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।”

মুখ্য আলোচক ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী শুরুতেই বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বলেন, বিশ্বের অনেক রাষ্ট্র নায়কই রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছেন কিন্তু এমন পৈশাচিক হত্যাকান্ড আর কোথায় দেখা যায়নি। শিশু রাসেলসহ বঙ্গবন্ধুর পরিবারের প্রায় প্রতিটি সদস্য সেদিন খুনিদের বুলেটের নিশানায় পরিণত হয়েছিল। সেদিন এই নির্মম হত্যার মাধ্যমে রাষ্ট্রের যে ক্ষতি সাধিত হয়েছিল তা কি আমরা পরিমাপ করেছি? এটি ছিল একটি পূর্বপরিকল্পিত ঠান্ডা মাথার হত্যাকান্ড। জাতির পিতা হত্যাকাণ্ডের বিচারে পূর্ণাঙ্গ রায় বাস্তবায়ন করতে হবে। একটি ফ্যাক্টস ফাইন্ডিং কমিটি গঠন করে সকল নেপথ্যের কুশিলবদের বিচারের আওতায় আনতে হবে। আমাদের হাজার বছরের শ্রেষ্ঠ অর্জন যে মুক্তিযুদ্ধ, সেই চেতনা হত্যাকারীদের অবশ্যই বিচারের আওতায় আনতে হবে। তিনি আরও বলেন, বর্তমান প্রজন্মের সামনে বঙ্গবন্ধুর মতো একজন মহান নেতা রয়েছেন। যার থেকে এ প্রজন্ম অনুপ্রাণিত হতে পারে। বঙ্গবন্ধুই একমাত্র নেতা যিনি এই অঞ্চলের মানচিত্র নতুনভাবে তৈরি করেছেন এবং একটি স্বতন্ত্র জাতি রাষ্ট্রের জন্ম দিয়েছেন। আমরা তরুণ প্রজন্মের হৃদয়ে বঙ্গবন্ধু ও চেতনায় মুক্তিযুদ্ধ দেখতে চাই।জয় বাংলা,জয় বঙ্গবন্ধু।

অনুষ্ঠানের সমাপনী ও সভাপতির বক্তব্যে নীল দলের সভাপতি প্রফেসর ড. এমডি মাসুদ রহমান বলেন, বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত নোবিপ্রবি শিক্ষকদের সঠিক সংগঠন নীল দলের পক্ষ থেকে শোকাবহ আগস্টের এ আলোচনা সভায় আগত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করছি। একই সঙ্গে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও সকল শহীদের স্মৃতির প্রতি সম্মান প্রদর্শন করছি। এ মহতী অনুষ্ঠান যারা সফল করেছেন তাদের সবার প্রতি অশেষ কৃতজ্ঞতা। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.