ভারত, চীন, রাশিয়াসহ বিভিন্ন দেশের অভিনন্দন ও শুভেচ্ছা

0

বিডি২৪ভিউজ ডেস্ক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ জয় পাওয়ায় দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছে ভারত, চীন, রাশিয়া, পাকিস্তানসহ বিভিন্ন দেশ। একই সঙ্গে দেশগুলো বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরো জোরদার করার বার্তা দিয়েছে।  

গতকাল সোমবার সন্ধ্যায় শেখ হাসিনাকে টেলিফোন করে অভিনন্দন জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপর সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (সাবেক টুইটার) এক বার্তায় তিনি লিখেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলেছি এবং সংসদ নির্বাচনে টানা চতুর্থ মেয়াদে ঐতিহাসিক জয়ের জন্য তাঁকে আমি অভিনন্দন জানিয়েছি।

মোদি লিখেছেন, ‘সফলভাবে নির্বাচনের জন্য আমি বাংলাদেশের জনগণকেও অভিনন্দন জানাই। বাংলাদেশের সঙ্গে আমাদের জনগণকেন্দ্রিক ও স্থায়ী অংশীদারি জোরদারে আমরা অঙ্গীকারবদ্ধ।’

এর আগে গতকাল সকালে নির্বাচনে জয়ের জন্য আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন ঢাকায় ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা। ঢাকায় বিদেশি রাষ্ট্রদূতদের মধ্যে তিনিই সবার আগে শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন ও অভিনন্দন জানান।

ঢাকার ভারতীয় হাইকমিশন জানায়, হাইকমিশনার প্রণয় ভার্মা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও ভারতের জনগণের পক্ষে শুভেচ্ছা ও অভিনন্দন জানান। শেখ হাসিনার নতুন মেয়াদে বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্ক আরো জোরদার হবে বলে ভারতীয় হাইকমিশনার আশা প্রকাশ করেন।

প্রণয় ভার্মা বলেন, স্থিতিশীল, সমৃদ্ধ বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নে ভারত বাংলাদেশকে সমর্থন ও সহযোগিতা দিয়ে যাবে। তিনি এ সময় মুক্তিযুদ্ধে দুই দেশের অভিন্ন আত্মত্যাগের ভিত্তিতে গড়ে ওঠা সম্পর্ক ও দীর্ঘদিনের বন্ধুত্বের কথা তুলে ধরেন।

ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা ছাড়াও চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়ান, রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্টিটস্কিসহ বেশ কয়েকজন রাষ্ট্রদূত ও হাইকমিশনার নিজ নিজ দেশের পক্ষে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে অভিনন্দন জানান। এ সময় তাঁরা বাংলাদেশকে অব্যাহত সমর্থন দেওয়ার অঙ্গীকার ব্যক্ত করেন।

প্রধানমন্ত্রীর উপপ্রেসসচিব মো. নুরেলাহি মিনার বরাত দিয়ে বাসস জানায়, ‘ভারত, রাশিয়া, চীন, ভুটান, ফিলিপাইন, সিঙ্গাপুর ও শ্রীলঙ্কার রাষ্ট্রদূত-হাইকমিশনাররা সোমবার সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর সরকারি বাসভবন গণভবনে সৌজন্য সাক্ষাৎ করেন।’

প্রধানমন্ত্রী তাঁদের ধন্যবাদ জানান এবং তাঁর দেশের উন্নয়ন ও সমৃদ্ধির অগ্রযাত্রায় সহযোগিতা কামনা করেন।

শেখ হাসিনার সঙ্গে কাজ করবে চীন

গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েনের অভিনন্দন জানানোর পর এক সংবাদ বিজ্ঞপ্তিতে ঢাকায় চীনা দূতাবাস জানায়, চীনা রাষ্ট্রদূত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সফলভাবে অনুষ্ঠান এবং আওয়ামী লীগের বিজয়ের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন।

রাষ্ট্রদূত তাঁর দেশের অবস্থান পুনর্ব্যক্ত করে বলেন, চীনা নেতারা দীর্ঘদিনের বন্ধুত্বকে এগিয়ে নিয়ে যেতে, পারস্পরিক আস্থা বাড়াতে এবং বাস্তব সহযোগিতাকে আরো গভীর করতে শেখ হাসিনার সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ। তাঁদের লক্ষ্য চীন-বাংলাদেশ সহযোগিতার কৌশলগত অংশীদারিকে একটি নতুন উচ্চতায় উন্নীত করা।

রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেন, চীন ও বাংলাদেশ উভয়েই উন্নয়ন এবং পুনরুজ্জীবনের একটি গুরুত্বপূর্ণ পর্যায়ে রয়েছে। চীন সব সময় সম্পর্কোন্নয়নের পথে বাংলাদেশের সবচেয়ে বিশ্বস্ত অংশীদার এবং সবচেয়ে নির্ভরযোগ্য বন্ধু হবে।

রাষ্ট্রদূত বলেন, চীনের প্রেসিডেন্ট শি চিনপিং এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় চীন ও বাংলাদেশ পারস্পরিক শ্রদ্ধা ও জয়-জয়কার সহযোগিতার মডেল স্থাপন করেছে। জাতীয় সার্বভৌমত্ব, স্বাধীনতা ও আঞ্চলিক অখণ্ডতা রক্ষায় এবং বাইরের হস্তক্ষেপের বিরোধিতা করতে চীন বাংলাদেশকে দৃঢ়ভাবে সমর্থন করবে।

চীনা রাষ্ট্রদূত বলেন, চীন বাংলাদেশকে ঐক্য ও স্থিতিশীলতা বজায় রাখতে এবং আন্তর্জাতিক ও আঞ্চলিক বিষয়ে আরো সক্রিয় ভূমিকা পালনে সহায়তা করবে। ‘রূপকল্প ২০৪১’ এবং ‘সোনার বাংলা’-এর স্বপ্ন দ্রুত বাস্তবায়নে বাংলাদেশকে সহায়তা করতে চীন প্রতিশ্রুতিবদ্ধ।

রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেন, স্মার্ট বাংলাদেশের স্বপ্ন পূরণে চীন বাংলাদেশের সঙ্গে সর্বাত্মক সহযোগিতা জোরদার করতে প্রস্তুত। বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সহজতর ও সম্প্রসারণের জন্য যথাযথ উদ্যোগ নিতে, ‘বেল্ট অ্যান্ড রোড (বিআরআই)’ সহযোগিতার প্রসার ও অনুসন্ধানে চীন অবদান রাখতে প্রস্তুত।
সহযোগিতা জোরদার করতে চায় রাশিয়া

এদিকে শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে আগামী দিনগুলোতে দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদারের আগ্রহ প্রকাশ করেছে রাশিয়া। ঢাকায় রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্টিটস্কি গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করে বলেছেন, রাশিয়া আশা করে, দ্বিপক্ষীয় সম্পর্কের সম্ভাবনাময় খাতগুলোর বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের সহযোগিতা আরো বাড়বে।

প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে ফিলিপাইনের রাষ্ট্রদূতের স্বরচিত কবিতা আবৃত্তি

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন ফিলিপাইনের রাষ্ট্রদূত লিও টিটো এল. আউসান জেআর। গতকাল গণভবনে রাষ্ট্রদূত লিও টিটো এল. আউসান জেআর সাক্ষাৎ করে ফুল দিয়ে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান। এ সময় তিনি প্রধানমন্ত্রীকে স্বরচিত কবিতা আবৃত্তি করে শোনান। সে সময় বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানা ও বঙ্গবন্ধুর নাতনি সায়মা ওয়াজেদ উপস্থিত ছিলেন।

ভুটানের অভিনন্দন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের জন্য আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছে ভুটান। ভুটানের বর্তমান রাজা জিগমে খেসর নামগুয়েল ওয়াংচুক গতকাল শেখ হাসিনাকে টেলিফোন করে অভিনন্দন জানিয়েছেন।

থিম্পুতে বাংলাদেশ দূতাবাস গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ভুটানে বাংলাদেশের রাষ্ট্রদূত শিবনাথ রায়ের মাধ্যমে ভুটানের চতুর্থ রাজা জিগমে সিগমে ওয়াংচুক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে একটি ‘অভিনন্দনপত্র’ পাঠিয়েছেন। সেই পত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য তিনি উষ্ণ অভিবাদন জানান।

ভুটানের চতুর্থ রাজা উল্লেখ করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল ও বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশে শান্তি, স্থিতিশীলতা ও অভূতপূর্ব অর্থনৈতিক উন্নতি সাধিত হয়েছে। ঘনিষ্ঠ বন্ধু হিসেবে ভুটান এই অনন্য সাধারণ অর্জনে বাংলাদেশের জনগণের আনন্দে একাত্মতা প্রকাশ করছে।

ভুটান ও বাংলাদেশের মধ্যে বিদ্যমান চমৎকার নৈকট্যপূর্ণ এবং বিশেষ সম্পর্ক আরো দৃঢ় হবে বলে অভিনন্দনপত্রে প্রত্যয় ব্যক্ত করেন জগমে সিংগে ওয়াংচুক।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.