দিনাজপুরে পুকুর খননের সময় পরিত্যক্ত অবস্থায় হ্যান্ড গ্রেনেড উদ্ধার

0

মোঃ আসাদুল্লাহ আল গালিব জেলা প্রতিনিধি দিনাজপুর : দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার বৈকুণ্ঠপুর গ্রামে পুকুর খনন করতে গিয়ে পরিত্যক্ত অবস্থায় একটি হ্যান্ড গ্রেনেডের দেখা মেলে এবং পুলিশ গ্রেনেডটি উদ্ধার করেছে। শনিবার (২৬ ফেব্রুয়ারি) বেলা ১১টায় গ্রেনেডটি উদ্ধার করা হয়। গ্রেনেডটি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময়কার বলে ধারণা করছেন পুলিশ ও স্থানীয়রা।

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার তেঁতুলিয়ার বৈকুণ্ঠপুর গ্রামের বাসিন্দা সরোজ কুমারের পুকুরটি অনেক পুরোনো। পুকুরটি নতুন করে খনন কাজ চলছিল। খনন করার সময় কাঁদার ভেতর থেকে গ্রেনেডটি পাওয়া যায়। তবে প্রথমদিকে এটি গ্রেনেড বোমা তা কেউ বুঝতে পারেননি। পরে বুঝতে পারলে এলাকাবাসীর মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়। পরে স্থানীয়রা পুলিশে খবর দিলে পুলিশ এসে হ্যান্ড গ্রেনেডটি উদ্ধার করেন।

স্থানীয় মুক্তিযোদ্ধা মহিরউদ্দিন বলেন, ওই এলাকায় আমাদের অস্থায়ী একটি ক্যাম্প ছিল। সে সময় মুক্তিযোদ্ধারা এ ধরনের হ্যান্ড গ্রেনেড ব্যবহার করতেন। গ্রেনেডটি স্বাধীনতা যুদ্ধের সময়কার বলে মনে হচ্ছে।

চিরিরবন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ বজলুর রশিদ বলেন, হ্যান্ড গ্রেনেডটি খুবই ছোট আকৃতির। তাতে মরিচা পড়ে গেছে। পুলিশ প্রাথমিকভাবে এটিকে সক্রিয় হিসেবে বিবেচনায় নিচ্ছে। এরই মধ্যে রংপুরের র‍্যাবের বোম ডিসপোজাল ইউনিটকে খবর দেওয়া হয়েছে। তিনি আরোও বলেন,আপাতত হ্যান্ড গ্রেনেডটি পুলিশ ও স্থানীয় চৌকিদারের পাহারায় নিরাপদে রাখা হয়েছে। গ্রেনেডটি মুক্তিযুদ্ধের সময়কার হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.