পাবনায় নানা আয়োজনে জন্মাষ্টমী উদযাপন

0

পাবনা প্রতিনিধি : বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ পাবনা সদর উপজেলা শাখার উদ্যোগে জন্মাষ্টমী উপলক্ষে দুইদিনব্যাপী নানা আয়োজন বৃহস্পতিবার ও শুক্রবার শহরের শ্রীশ্রী জয়কালী বাড়ি মন্দির প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়।

আয়োজনের মধ্যে প্রথমদিনে ছিল; গীতাপাঠ প্রতিযোগিতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সাঁখবাজানো প্রতিযোগিতা এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। দ্বিতীয় দিনে ছিল; মঙ্গলপ্রদীপ প্রজ্জলন, গীতাপাঠ, পারম্ভিক আলোচনা, বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। দুইদিনব্যাপী নানা আয়োজনে সার্বিক অনুষ্ঠানের সভাপতিত্ব করেন পূজা উদযাপন পরিষদের পাবনা সদর উপজেলা শাখার সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী রোটারিয়ান প্রভাষ চন্দ্র ভদ্র ও সার্বিক সঞ্চালনায় ছিলেন জেলা শাখার সাধারণ সম্পাদক বাদল চন্দ্র ঘোষ।

প্রথম দিন বৃহস্পতিবার বিকেলে শ্রীশ্রী জয়কালী বাড়ি মন্দিরে আয়োজন করা হয় গীতাপাঠ প্রতিযোগিতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সাঁখবাজানো প্রতিযোগিতা। এই প্রতিযোগিতায় বিচারকের দায়িত্বে ছিলেন পাবনা সরকারি এডওয়ার্ড কলেজের দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক বিষ্ণুপদ সরকার, বাংলা বিভাগের সহকারী অধ্যাপক তুষার কুমার সরকার, হিন্দু ধর্মীয় ট্রাস্টের সহকারী পরিচালক নিরুপম ধর, আতাইকুলা ডিগ্রী কলেজের প্রভাষক আশীষ কুমার সরকার, রীনা রানী বিশ^াস, অঞ্জলী রানী দত্ত, নবগোপাল চক্রবর্তী, রাম মৈত্র ও মুক্তি রানী ঘোষ।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ জেলা শাখার সাধারণ সম্পাদক বাদল চন্দ্র ঘোষ, সদর উপজেলা শাখার সভাপতি রোটারিয়ান প্রভাষ চন্দ্র ভদ্র ও সাধারণ সম্পাদক কোমল চন্দ্র দাস। জন্মাষ্টমীর সমাপনী দিন শুক্রবার বেলা ১০ টায় আয়োজন করা হয় আলোচনা সভা, বর্ণাঢ্য শোভাযাত্রা, প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

রোটারিয়ান প্রভাষ চন্দ্র ভদ্রের সভাপতিত্বে ও বাদল চন্দ্র ঘোষের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন পাবনা-সিরাজগঞ্জ সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য নাদিরা ইয়াসমিন জলি। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন পাবনা জেলা প্রশাসক বিশ^াস রাসেল হোসেন ও পুলিশ সুপার মোহাম্মদ মহিবুল ইসলাম খান।

অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন, পাবনা জেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক বিজয় ভূষন রায়, পূজা উদযাপন পরিষদের সহসভাপতি বিশ^বিৎ ঘোষ, সাধারন সম্পাদক কমল চন্দ্র দাস, যুগ্ম সম্পাদক বিপ্লব সান্যাল বিলু ও তপন সাহা, সাংগঠনিক সম্পাদক তপন সরকার হরী, প্রচার সম্পাদক প্রদীপ সাহা, দপ্তর সম্পাদক দিপঙ্কর সরকার জিতু, পাবনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রির পরিচালক বিশিস্ট ব্যবসায়ী উত্তম কুন্ডু, পরিষদের সদস্য বাবু রঞ্জিত ঘোষ প্রমুখ।

সমাপনী দিনে আলোচনা সভায় বক্তারা বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে একটি চক্র ধর্মীয় নানা উস্কানীমূলক মন্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন ভাবে প্রচারে লিপ্ত রয়েছে। তাদেরকে শুধু আইন দিয়েই নয়, সামাজিক ভাবে প্রতিহত করতে ঐক্যবদ্ধ হতে হবে। কোন ধর্মীয় অনুভূতিতে কেউ কোন ধরণের মানহানি করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। এ শ্রেণির মানুষদের প্রতিহত করতে সকল শ্রেণিপেশার মানুষকে আরও সচেতন হতে হবে বলে বক্তারা দাবী করেন।

অনুষ্ঠানের শুরুতেই অতিথিদের সাথে নিয়ে বের করা হয় আনন্দ শোভাযাত্রা। শোভাযাত্রাটি জয়কালীবাড়ি মন্দির থেকে বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিন করে মন্দির প্রাঙ্গনে এসে শেষ হয়। শেষে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ী প্রতিযোগীদের মধ্যে পুরস্কার বিতরন করা হয়। পরে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.