নির্বাচন কমিশন গঠন ও পুনর্গঠন সম্পর্কে পদ্ধতিগত আইন অতিব জরুরি। বীর মুক্তিযোদ্ধা আল মাহমুদ

0

বাংলাদেশের সংবিধানের সপ্তম ভাগে ১১৮ – ১২৬ অনুচ্ছেদ এ নির্বাচন কমিশন বিষয়ে বিধান রাখা হয়েছে। ১১৮ নং অনুচ্ছেদে নির্বাচন কমিশন প্রতিষ্ঠার কথা বলা হয়েছে। অন্য অনুচ্ছেদে নির্বাচন কমিশনের দায়িত্ব, কর্মচারীগন, প্রতি এলাকার জন্য একটি মাত্র ভোটার তালিকা, ভোটার তালিকায় নামভুক্তির যোগ্যতা, নির্বাচন অনুষ্ঠানের সময়,নির্বাচন সম্পর্কে সংসদের বিধান প্রনয়নের ক্ষমতা, নির্বাচনী আইন ও নির্বাচনের বৈধতা এবং নির্বাচন কমিশনকে নির্বাহী কতৃপক্ষের সহায়তাদান ইত্যাদি বিষয়ে বিধান রাখা হয়েছে। কিন্তু সমস্যা দেখা দিয়েছে নির্বাচন কমিশন গঠন ও পুনর্গঠন সম্পর্কে পদ্ধতিগত আইন ও বিধি নিয়ে।

নির্বাচন কমিশন পুনর্গঠন করা নিয়ে বর্তমানে যে বিতর্ক চলছে তার প্রধান কারণ হলো নির্বাচন কমিশন গঠন ও পুর্নগঠনের সুনির্দিষ্ট পদ্ধতিগত কোন আইন আজ পর্যন্ত প্রনয়ণ করা হয়নি। যার জন্য যখন যে দল ক্ষমতায় এসে সরকার গঠন করে তখন তারা ইচ্ছে মত নিজের রাজনৈতিক সুবিধা বিবেচনা করে ও অধিক গুরুত্ব দিয়ে সুবিধা মত সেচ্ছাচারিতা চালিয়ে নির্বাচন কমিশন গঠন ও পুনর্গঠন করে থাকে। ফলে জাতীয় নির্বাচন সহ সকল নির্বাচন নিয়ে চলে বিশৃংখলা, মারামারি, দাংগা হাংগামা, খুন খারাপি তথা চির অশান্তি লেগে থাকে। বাংলাদেশের যত অশান্তি তার বেশিরভাগই হচ্ছে নির্বাচন কে ঘিরে। সুতরাং সুষ্ঠু নির্বাচন ব্যবস্থা দেশে শান্তি বজায় রাখার পুর্ব শর্ত। দেশে পুর্ণ আইনের শাসন কার্য্যকর করা এবং সুষ্ঠু ভাবে দেশ পরিচালনা করা ও জনগণের শাসন কায়েম করার স্বার্থে নির্বাচন কমিশন সংক্রান্ত পরিপূর্ণ আইন ও বিধি প্রনয়ন করার কোন বিকল্প নেই।

তাই সংশ্লিষ্ট কতৃপক্ষের কাছে সবিনয় অনুরোধ দলীয় স্বার্থের কথা না ভেবে দেশ ও জাতীয় স্বার্থে অতীতের সব ভুল ভ্রান্তি ভুলে গিয়ে যত দ্রুত সম্ভব নির্বাচন কমিশন সংক্রান্ত পুর্ণ আইন প্রনয়ন করুন তাতেই দেশ ও জাতির মঙ্গল নিহিত এবং তাতে বিরাজমান পরিস্থিতি অনেকাংসে প্রশমিত হবে ইনশাআল্লাহ।

লেখক : বীর মুক্তিযোদ্ধা, আইনজীবী ও কলাম লেখক।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.