নিউইয়র্কে ঈদের জামাত কখন কোথায়

0

নিউইয়র্ক (ইউএনএ):: পবিত্র মাহে রমজানের শেষে শাওয়াল মাসের চাঁদ দেখা সাপেক্ষে নিউইয়র্ক সহ উত্তর আমেরিকায় আগামী ১২মে বুধবার অথবা ১৩মে বৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতর পালিত হবে। করোনাভাইরাসের কারণে গত বছর খোলা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত না হলেও এবছর করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় সিডিসি’র স্বাস্থ্য নির্দেশনা মেনেই আয়োজন করা হচ্ছে ঈদ জামাত। এজন্য উত্তর আমেরিকার বিভিন্ন মসজিদ ও ইসলামিক সেন্টারের উদ্যোগে নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি।

করোনা মহামারির কারণে সিডিসির স্বাস্থ্য বিষয়ক নির্দেশনা মেনে ঈদের জামাতগুলোতে সকল মসল্লীকে মাস্ক পরিধান এবং সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি জায়নামাজ সাথে নিয়ে আসার জন্য সংশ্লিস্টদের পক্ষ থেকে আহবান জানানো হয়েছে। এছাড়াও এবং বাড়ি থেকে অজু করে আসতে অনুরোধ করা হয়েছে। নিউইয়র্কে বিভিন্ন মসজিদের ঈদের জামাতের সংক্ষিপ্ত সময়সূচী নি¤েœ উল্লেখ করা হলো। খবর ইউএনএ’র।

জ্যামাইকা মুসলিম সেন্টার (জেএমসি): জ্যামাইকা মুসলিম সেন্টারের উদ্যোগে এবার ঈদের দিন (১২মে বুধবার অথবা ১৩ মে বৃহস্পতিবার) সকাল ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে টমাস এডিসন হাইস্কুল পার্কে (১৬৮ ষ্ট্রীট ও ৮৪ এভিনিউ, জ্যামাইকা, নিউইয়র্ক ১১৪৩২)। ঈদের জামাতের স্থানে পার্কিং এর বিশেষ ব্যবস্থা থাকবে। প্রতিকূল আবহাওয়ায় জ্যামাইকা মুসলিম সেন্টারের মূল ভবনে সকাল সাড়ে ৭টা থেকে পর পর কয়েকটি জামাত অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন জ্যামাইকা মুসলিম সেন্টার পরিচালনা কমিটির সেক্রেটারী মঞ্জুর আহমেদ চৌধুরী। মহিলাদের জন্যও নামাজের ব্যবস্থা থাকবে।

আল আরাফা ইসলামিক সেন্টার: জ্যামাইকার আল আরাফা মসজিদের উদ্যোগে মসজিদে ঈদের ৪টি জামাত যথাক্রমে সকাল ৭টা, ৮টা, ৯ টা এবং ১০টায় অনুষ্ঠিত হবে। মহিলাদের জন্য পৃথক ব্যবস্থা থাকবে বলে মসজিদের সেক্রেটারী তরিকুল ইসলাম মিডিঅকে জানিয়েছেন।
আমেরিকান মুসলিম সেন্টার: জ্যামাইকার আমেরিকান মুসলিম সেন্টারের উদ্যোগে পবিত্র ঈদুল ফিতরের দিন ২টি জামাত হবে যথাক্রমে সকাল ৮:৩০ মিনিটে এবং সকাল ১০ টায় রুফুস কিং পার্কে (১৫০-২৯ জ্যামাইকা এভিনিউ, নিউইয়র্ক-১১৪৩৫)। মহিলাদের জন্য বিশেষ ব্যবস্থা রয়েছে। প্রতিকূল আবহাওয়ায় জামাত মসজিদ ভবনে অনুষ্ঠিত হবে।

দারুস সালাম মসজিদ: জ্যামাইকার দারুস সালাম মসজিদ ভবনে ঈদের ৫টি জামাত যথাক্রমে সকাল ৭টা, ৭:৪৫, ৮:৩০, ৯:১৫ ও ১০টায় অনুষ্ঠিত হবে। প্রথম জামাত ছাড়া প্রত্যেক জামাতে মহিলাদের জন্য পৃথক ব্যবস্থা থাকবে। বায়তুল জান্নাহ মসজিদ: পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে ব্রুকলীনের বায়তুল জান্নাহ জামে মসজিদ-এর উদ্যোগে মসজিদ সংলগ্ন ম্যাকডোনাল্ড এভিনিউ এর উপর এভিনিউ সি এবং চার্চ এভিনিউ এর মাঝে উন্মুক্ত রাস্তায় ঈদের জাতাত অনুষ্ঠিত হবে সকাল সোয়া ৮টায়। প্রতিকূল পরিবেশে বা বৃষ্টি হলে মসজিদ ভবনে ৬টি জামাত অনুষ্ঠিত হবে ৩০ মিনিট পর পর সকাল ৬টা থেকে।

আল আমিন জামে মসজিদঃ এস্টোরিয়াস্থ আল আমিন জামে মসজিদের উদ্যোগে পবিত্র ঈদুল ফিতরের দিন ৪টি জামাত অনুষ্ঠিত হবে যথাক্রমে সকাল ৭টা, ৮টা ও ৯টায় এবং ১০টায়। চতুর্থ জামাতে মহিলাদের জন্য ব্যবস্থা থাকবে। ইষ্ট এলমহার্ষ্ট জামে মসজিদ এন্ড মুসলিম সেন্টার: ইষ্ট এলমহার্ষ্ট জামে মসজিদ এন্ড মুসলিম সেন্টার এর উদ্যোগে মসজিদের ভেতরে ২টি জামাত অনুষ্ঠিত হবে যথাক্রমে সকাল ৮টায় এবং সকাল ৯টায়।

বায়তুল ইসলাম মসজিদ এন্ড কমিউনিটি সেন্টার ইনক: ব্রঙ্কসের বায়তুল ইসলাম মসজিদ এন্ড কমিউনিটি সেন্টার ইনক’র উদ্যোগে ঈদের ২টি জামাত অনুষ্ঠিত হবে যথাক্রমে সকাল ৮টায় এবং সকাল ৯টায়। প্রতিটি জামাতে ২০০ মুসুল্লী নামাজে অংশগ্রহণ করতে পারবেন।
জ্যাকসন হাইটস মোহাম্মদী সেন্টার: করোনা পরিস্থিতির কারণে মোহাম্মদী সেন্টারের উদ্যোগে এবার অনলাইন ফেসবুক লাইভে নামাজের ব্যবস্থা করা হয়েছে। ফেসবুক লাইভে মানুষ ঈদের জামাতে অংশ নিতে পারবেন জানিয়ে ইমাম কাজী কাইয়্যূম বলেন, করোনার কারণে গত বছর অনলাইনে নামাজ পড়ানো হয়েছে। এবারও অনলাইনে ফেসবুক লাইভে নামাজের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া অনলাইনে তারাবিহ ও জুমার নামাজও অনুষ্ঠিত হচ্ছে।

বাফেলো মুসলিম সেন্টার (বিএমসি): বাফেলো মুসলিম সেন্টার-এর উদ্যোগে ঈদের দিন বিএমসি সেন্টারে (৯৯৫ ফিলমৌর এভিনিউ, বাফেলো, নিউইয়র্ক-১৪২১১) ২টি জামাত অনুষ্ঠিত হবে যথাক্রমে সকাল ৮টায় ও সকাল ৯টায়। এছাড়াও জ্যাকসন হাইটসের জ্যাকসন হাইটস ইসলামিক সেন্টার, উডসাইডের আবু হুরায়রা মসজিদ, ম্যানহাটানের মদিনা মসজিদ, এস্টোরিয়ার শাহজালার মসজিদ, গাওসিয়া মসজিদ, ব্রুকলীনের বাংলাদেশ মসলিম সেন্টার, ব্রঙ্কসের পার্কচেষ্টার জামে মসজিদ প্রভৃতি মসজিদ ও ইসলামিক সেন্টারের উদ্যোগে ঈদের জামাত অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

 

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.