ধর্মীয় ভাব-গম্ভীর পরিবশে নিউইয়র্ক সহ উত্তর আমেরিকায় পবিত্র ঈদুল ফিতর পালিত জ্যামাইকার টমাস এডিসন হাইস্কুল পার্কে সর্ববৃহৎ ঈদের জামাত

0

নিউইয়র্ক (ইউএনএ): বিপুল উৎসাহ-উদ্দীপনা আর ধর্মীয় ভাব-গম্ভীর পরিবশে নিউইয়র্ক সহ উত্তর আমেরিকায় ১৩মে বৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতর পালিত হয়েছে। করোনাভাইরাসের কারণে গত বছর খোলা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত না হলেও এবছর করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় সিডিসি’র স্বাস্থ্য নির্দেশনা মেনেই আয়োজন করা হয়েছে ঈদ জামাত। এজন্য উত্তর আমেরিকার বিভিন্ন মসজিদ ও ইসলামিক সেন্টারের উদ্যোগে নেয়া হয় ব্যাপক প্রস্তুতি।

করোনা মহামারির কারণে সিডিসির স্বাস্থ্য বিষয়ক নির্দেশনা মেনে ঈদের জামাতগুলোতে মসল্লীরা মাস্ক পরিধান এবং সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি জায়নামাজ সাথে নিয়ে ঈদের নামাজে অংশ নেন। নিউইয়র্ক তথা উত্তর আমেরিকায় ঈদের সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয় সিটির কুইন্স বরোর জ্যামাইকায়। জ্যামাইকা মুসলিম সেন্টার (জেএমসি) আয়োজিত এই জামাতে শিশু-কিশোর-কিশোরী থেকে শুরু করে নর-নারী ও বয়োবৃদ্ধ সর্বস্তরের ১২/১৫ হাজার মুসল্লী অংশ নেন। খবর ইউএনএ’র।

চমৎকার আবহাওয়ায় রং বে রং এর পোশাক পড়ে মুসল্লীরা সপরিবারে ঈদের নামাজ আদায় করেন। অনেকে দূর দূরান্ত থেকে জেএমসি আয়োজিত ঈদের নামাজে অংশ নেন। ঈদের নামাজ আদায় শেষে বিশেষ মুনাজাতে মহান আল্লাহতায়ালার দরবারে করোনা মুক্ত বিশ্ব সহ সমগ্র মুসলিম জাহান তথা মানব জাতির সুখ-সমৃদ্ধি কামনা করা হয়ছে। এছাড়াও করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নিহতদের বিদেহী আতœার মাগফেরাত এবং আক্রান্তদের দ্রুত সুস্থতা কামনা করা হয়।

জ্যামাইকা মুসলিম সেন্টার (জেএমসি): জ্যামাইকা মুসলিম সেন্টারের উদ্যোগে এবার ঈদের দিন বৃহস্পতিবার(১৩ মে) সকাল সোয়া ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয় টমাস এডিসন হাইস্কুল পার্কে (১৬৮ ষ্ট্রীট ও ৮৪ এভিনিউ, জ্যামাইকা, নিউইয়র্ক ১১৪৩২)। সংশ্লিস্টদের দাবী এখানে সর্বস্তরের ১২/১৫ হাজার মুসল্লী অংশ নেন এবং এই ঈদের জামাত নিউইয়র্ক তথা উত্তর আমেরিকায় ঈদের সবচেয়ে বড় জামাত। এতে ইমামতি করেন জেএমসি’র খতিব ও ইমাম মওলানা মির্জা আবু জাফর বেগ এবং খুৎবা পাঠ করেন ইমাম শামসে আলী। নামাজের আগে জেএমসি পরিচালনা কমিটির সেক্রেটারী মঞ্জুর আহমেদ চৌধুরীর পরিচালনায় ঈদের নামাজের আগে মূলধারার রাজনীতিক ও নির্বাচিত জনপ্রিতিনিধিদের মধ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন ইউএস কংগ্রেসওম্যান গ্রেস মেং, কুইন্স বরো প্রেসিডেন্ট ডনোভান রিচার্ড, ষ্টেট অ্যাসেম্বলীম্যান ও সিটির আগামী নির্বাচনে কম্পট্রোলার পদপ্রার্থী ডেভীড ওয়েপ্রীন এবং স্থানীয় কাউন্সিলম্যান জিম জিনারো ও পুলিশ প্রিসেঙ্কটের প্রতিনিধি। জেএমসি পরিচালনা কমিটির পক্ষ থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন ট্রাষ্টিবোর্ডের চেয়ারম্যান সৈয়দ আবু মুজাফফর ও পরিচালনা কমিটির সভাপতি ডা. সিদ্দিকুর রহমান।

এছাড়াও শুভেচ্ছা বক্তব্য রাখেন, নিউইয়র্ক সিটির আগামী নির্বাচনে কুইন্স বরো প্রেসিডেন্ট পদপ্রার্থী ও সাবেক কাউন্সিলওম্যান এলিজাবেথ ক্রাউলী, সিটি কাউন্সিল পদপ্রার্থী মৌমিতা আহমেদ, মোহাম্মদ সাবুল উদ্দীন ও সাইফুল রহমান খান হারুন এবং কুইন্স কাউন্টির জাজ পদপ্রার্থী এটর্নী সোমা সাঈদ।

এই ঈদের জামাতে সাবেক এমপি ও সাপ্তাহিক ঠিকানা’র ভারপ্রাপ্ত সম্পাদক এম এম শাহীন, সাপ্তাহিক বাংলাদেশ সম্পাদক ডা. ওয়াজেদ এ খান, জেএমসি’র সাবেক সভাপতি ডা. এম এম বিল্লাহ, বিশিষ্ট লেখক মাহমুদ রেজা চৌধুরী, বিশিষ্ট ব্যবসায়ী হাজী শামসুল ইসলাম, বাংলাদে সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক একেএম ফজলে রাব্বী, যুক্তরাষ্ট্র যুবদলের সভাপতি জাকির এইচ চৌধুরী, জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটির প্রতিষ্ঠাতা ও সভাপতি মোহাম্মদ ফখরুল ইসলাম দেলোয়ার সহ বিপুল সংখ্যক বিশিষ্ট ব্যক্তি অংশ নেন।

আল আরাফা ইসলামিক সেন্টার: জ্যামাইকার আল আরাফা মসজিদের উদ্যোগে মসজিদে ঈদের ৪টি জামাত যথাক্রমে সকাল ৭টা, ৮টা, ৯ টা এবং ১০টায় অনুষ্ঠিত হয়। এখানে মহিলাদের জন্য পৃথক ব্যবস্থা ছিলো বলে মসজিদের সেক্রেটারী তরিকুল ইসলাম মিডিয়াকে জানান।
মসজিদ মিশন সেন্টার: জ্যামাইকার হাজী ক্যাম্প মসজিদ নামে পরিচিত মসজিদ মিশন সেন্টারে ঈদুল ফিতরের ৪টি জামাত অনুষ্ঠিত হয় যথাক্রমে সকাল ৭টা, ৮টা, ৯টা ও ১০টায়।

আমেরিকান মুসলিম সেন্টার: জ্যামাইকার আমেরিকান মুসলিম সেন্টারের উদ্যোগে পবিত্র ঈদুল ফিতরের দিন ২টি জামাত হয় যথাক্রমে সকাল সাড়ে ৮টা এবং সকাল ১০ টায় রুফুস কিং পার্কে (১৫০-২৯ জ্যামাইকা এভিনিউ, নিউইয়র্ক-১১৪৩৫)। এখানেও মহিলাদের জন্য বিশেষ ব্যবস্থা ছিল।

দারুস সালাম মসজিদ: জ্যামাইকার দারুস সালাম মসজিদ ভবনে ঈদের ৫টি জামাত যথাক্রমে সকাল ৭টা, ৭:৪৫, সাড়ে ৮টা, সোয়া ৯টা ও ১০টায় অনুষ্ঠিত হয়। প্রথম জামাত ছাড়া প্রত্যেক জামাতে মহিলাদের জন্য পৃথক ব্যবস্থা ছিলো। বায়তুল জান্নাহ মসজিদ: পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে ব্রুকলীনের বায়তুল জান্নাহ জামে মসজিদ-এর উদ্যোগে মসজিদ সংলগ্ন ম্যাকডোনাল্ড এভিনিউ এর উপর এভিনিউ সি এবং চার্চ এভিনিউ এর মাঝে উন্মুক্ত রাস্তায় ঈদের জামাত অনুষ্ঠিত হয় সকাল সোয়া ৮টায়।

আল আমিন জামে মসজিদঃ এস্টোরিয়াস্থ আল আমিন জামে মসজিদের উদ্যোগে পবিত্র ঈদুল ফিতরের দিন ৪টি জামাত অনুষ্ঠিত হয় যথাক্রমে সকাল ৭টা, ৮টা ও ৯টায় এবং ১০টায়। চতুর্থ জামাতে মহিলাদের নাাজের জন্য বিশেষ ব্যবস্থা ছিলো। ইষ্ট এলমহার্ষ্ট জামে মসজিদ এন্ড মুসলিম সেন্টার: ইষ্ট এলমহার্ষ্ট জামে মসজিদ এন্ড মুসলিম সেন্টার এর উদ্যোগে মসজিদের ভেতরে ২টি জামাত অনুষ্ঠিত হয় যথাক্রমে সকাল ৮টায় এবং সকাল ৯টায়।

বায়তুল ইসলাম মসজিদ এন্ড কমিউনিটি সেন্টার ইনক : ব্রঙ্কসের বায়তুল ইসলাম মসজিদ এন্ড কমিউনিটি সেন্টার ইনক’র উদ্যোগে ঈদের ২টি জামাত অনুষ্ঠিত হয় যথাক্রমে সকাল ৮টায় এবং সকাল ৯টায়। করোনাভাইরাস পরিস্থিতির কারণে প্রতিটি জামাতে ২০০ মুসুল্লী নামাজে অংশগ্রহণ করেন বলে সংশ্লিস্টরা জানান। জ্যাকসন হাইটস মোহাম্মদী সেন্টার: করোনা পরিস্থিতির কারণে মোহাম্মদী সেন্টারের উদ্যোগে এবার অনলাইন ফেসবুক লাইভে নামাজের ব্যবস্থা করা হয়। এতে ইমামতি করে সেন্টারের পরিচালক ইমাম কাজী কাইয়্যূম। এছাড়াও অনলাইনে ফেসবুক লাইভে নামাজের ব্যবস্থা করা হয়।

বাফেলো মুসলিম সেন্টার (বিএমসি): বাফেলো মুসলিম সেন্টার-এর উদ্যোগে ঈদের দিন  বিএমসি সেন্টারে (৯৯৫ ফিলমৌর এভিনিউ, বাফেলো, নিউইয়র্ক-১৪২১১) ২টি জামাত অনুষ্ঠিত হয় যথাক্রমে সকাল ৮টায় ও সকাল ৯টায়। এছাড়াও জ্যাকসন হাইটসের জ্যাকসন হাইটস ইসলামিক সেন্টার, উডসাইডের আবু হুরায়রা মসজিদ, ম্যানহাটানের মদিনা মসজিদ, এস্টোরিয়ার শাহজালার মসজিদ, গাওসিয়া মসজিদ, ব্রুকলীনের বাংলাদেশ মুসলিম সেন্টার, ব্রঙ্কসের পার্কচেষ্টার জামে মসজিদ প্রভৃতি মসজিদ ও ইসলামিক সেন্টারের উদ্যোগে ঈদের জামাত অনুষ্ঠিত হয় বলে জানা গেছে। অপরদিকে ওয়াশিংটন ডিসিসহ যুক্তরাষ্ট্রের নিউজার্সী, কানেকটিকাট, ম্যারিল্যান্ড, পেনসেলভেনিয়া, ভার্জেনিয়া, ওয়াহিও, ফ্লোরিডা, নর্থ ক্যারোরিনা, সাউথ ক্যারোলিনা, জর্জিয়া, মিশিগান, ক্যালিফোর্নিয়া, টেক্সাস, এরিজোনা সহ প্রভৃতি স্টেটে ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে পবিত্র ঈদুল ফিতর পালিত হওয়ার খবর পাওয়া গেছে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.