পরিবেশ ও স্বাস্থ্য উন্নয়নে গোলটেবিল বৈঠক

0

তৌহিদ উদ দৌলা রেজা, মেহেরপুর : “পরিবেশ ও স্বাস্থ্য উন্নয়নে আমাদের করণীয়” শীর্ষক অনলাইন গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১১টায় অনলাইন মিটিং প্লাটর্ফম জুমে এ আয়োজন করা হয়। বিশ্ব পরিবেশ দিবস পালন উপলক্ষে সারাদেশের অর্ধ শতাধিক সংগঠনের নেতৃবৃন্দদের নিয়ে গোলটেবিল বৈঠকে আগামি দিনের কার্যক্রম নিয়ে আলোচনা করা হয়।

ডাব্লিউবিবি ট্রাস্টের প্রকল্প কর্মকর্তা আবু রায়হানের সঞ্চালনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইন্সটিটিউট অব ওয়েল বিয়িং এর নির্বাহী পরিচালক দেবরা ইফরইমসন। প্রবন্ধে বলেন, বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পরিবেশের অবস্থা খুবই খারাপ। সারা বিশ্বেই পরিবেশ দূষন হচ্ছে। অনেক পানি খরচ করে, বেশি মাছ ধরে, প্লস্টিক পণ্য বেশি ব্যবহার করে পরিবেশকে বিপর্যয়ের দিকে ঠেলে দেওয়া হচ্ছে। পরিবেশ হচ্ছে স্বাস্থ্যের একটি উপাদান। স্বাস্থ্য রক্ষায় সংক্রামক রোগ নিয়ে যেই রকম কাজ করা হয়, অসংক্রমক রোগ নিয়ে তেমন কাজ করা হয় না।

অসংক্রামক রোগের সবচেয়ে বড় কারণ হচ্ছে তামাক। এ ছাড়াও আর ও অন্যান্য বিষয় আছে। বিশ্বে বায়ু দূষণের কারনে অনেক মানুষ মারা য়ায়। রাস্তা আমার জন্য নিরাপদ নয় যান্ত্রিক যানের কারনে। এই বিষয়গুলি নজরদারী করে স্বাস্থ্য উন্নয়েনর জন্য বিশ্বে অনেক দেশেই হেলথ্ প্রোমোশন ফাউন্ডেশন প্রতিষ্ঠা করা হয়েছে। এই হেলথ্ প্রোমোশন ফাউন্ডেশন প্রতিষ্ঠা করতে হলে একটি তহবিলের প্রয়োজন। এই তহবিলের অর্থের উৎস হতে পারে এমন কিছু পণ্য যেইগুলি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। থাই হেলথ্ প্রতিষ্ঠা করা হয়েছে তামাকের উপর সারচার্জ আরোপ করার মাধ্যমে। আমি সাজেস্ট করছি স্বাস্থ্য সুরক্ষার জন্য বাংলাদেশে একটি হেলথ্ প্রোমোশন ফাউন্ডেশন প্রতিষ্ঠা করা হোক।

ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রস্ট আয়োজিত গোলটেবিল বৈঠকে বক্তব্য রাখেন, অ্যাডভোকেট মাসুম বিল্লাহ্, কাজী সোহেল রানা, ফজলুল হক খান, সুশান্তা মল্লিক, মীর আবদুর রাজ্জাক, আবদুর রহমান রিজভি, বেলাল হোসেন, কাজী এনায়েত হোসেন, তৌহিদ উদ দৌলা রেজা, সুকান্ত দাস, আমিরুল ইসলাম লিন্টুসহ সারাদেশের বিভিন্ন সংগঠনের প্রধানগণ। স্কোপের নির্বাহী পরিচালক কাজী এনায়েত হোসেন বলেন, এই বছরের বিশ্ব পরিবেশ দিবসের প্রতিপাদ্য অনুযায়ী পরিবেশকে আবার আগের জায়গায় ফিরিয়ে নিতে হবে। সরকার বলে গ্রাম হবে, শহর। নগরে একটু বৃষ্টি হলেই পানি জমে। তখন আমরা সিটি করপোরেশনের দোষ দেই। কিন্তু আমাদের কারনে যে পরিবেশ দূষিত হচ্ছে তা আমারা ভুলে যাই। সিটি করপোরেশন কে আমরা টাকা দেই কিন্তু সেই অনুযায়ী সেবা পাই না।

আগে গ্রামে পুকুর থাকেতো, এখন নাই। সাঁতার জানা না থাকলে অনেক শিশু পুকুরে ডুবে মারা যায়। তরুণদের সাথে নিয়ে আমাদেরকে এই বিষয়ে কাজ করতে হবে। প্রাণী জগতে একটা প্রাণীর সাথে আরেকটি প্রাণীর লিংক থাকে, এটাই ইকো সিস্টেম। বৃক্ষের সাথে যে পাখির সম্পর্ক আছে, এটা সবার সামগ্রিক চিন্তায় আসতে হবে। প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মো: বিল্লাল হোসেন বলেন, পরিবেশের ভারসাম্য থাকছে না নতুন দুর্যোগের কারণে। সেটা হলো বজ্রপাত। বাংলাদেশে বজ্রপাতে যে পরিমাণ মানুষ বর্জপাতে মারা যাচ্ছে অন্যান্য দেশের তুলনায় এটা এখন নতুন দুর্যোগ আমাদের জন্য। এই কারণে বেশি বেশি করে গাছ গাগাতে হবে। পাহাড়ের মত উঁচু উচুঁ জায়গায় বেশি বেশি গাছ লাাগাতে হবে। পরিবেশ রক্ষা করতে হলে বেশি বেশি পুকুর ভরাট করা বন্ধ করতে হবে, পাহাড় কাটাকে রোধ করতে হবে।

সাফ এর নির্বাহী পরিচালক মীর আব্দুর রাজ্জাক বলেন, থুতু ফেলার আইন আছে কিন্তু আইনের প্রয়োগ নাই। যেখানে সেখানে থুতু ফেলা বন্ধ করা হোক- এই ধরণের ক্যাম্পেইন করতে হবে। ওয়েস্ট ম্যানেজমেন্টেকে কাজে লাগিয়ে অনেক দেশে বিদ্যুৎ তৈরী করা হচ্ছে। আমাদের দেশে ওয়েস্ট ম্যানেজমেন্ট করে কোনো কাজ হচ্ছে না। ওয়েস্ট ম্যানেজমেন্ট নিয়ে কাজ হওয়া প্রয়োজন আমাদের দেশে। এতে কিছুটা হলেও পরিবেশ দূষন রোধ করা যাবে।

সভায় সিয়াম, ডিডিপি, রাণী, মৌমাছি, সাফ, প্রজন্ম, প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থা, টিসিআরসি, বিইআর, শুচিতা, আশ্রয় সমাজ উন্নয়ন সংস্থা, স্কোপ, আলো সেচ্ছাসেবী পল্লী উন্ন্য়ন সংস্থা, এসসিডিও, এক্টিভ সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি, কেরানীগঞ্জ হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট সোসাইটি, মধুপুর স্বাস্থ্য শিক্ষা কৃষি গবেষনা উন্নয়ন ফাউন্ডেশন, সারাদেশ থেকে স্থানীয় প্রতিনিধিবৃন্দ এবং সংগঠনের প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.