রাস্তার বেহাল দশা দেখার কেউ নাই

0

পাবনা প্রতিনিধি: পাবনা চাটমোহর উপজেলার হান্ডিয়াল ইউনিয়নের স্থল ফেরিঘাট থেকে বাঘলবাড়ী চারমাথা বাজার পর্যন্ত রাস্তার বেহাল দশা ভোগান্তি চরমে। হান্ডিয়াল ইউনিয়নের ৩ নং ওর্য়াডের নলডাঙ্গা, স্থল, বহিরগাতিঁ গ্রামের প্রধান রাস্তাটি মাটির হওয়ায় সামান্য বৃষ্টি হলেই রাস্তায় কাদা হয়ে চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। গ্রামের একমাত্র গুরুত্বপূর্ণ রাস্তাটি পাকা না হওয়ায় গ্রামের মানুষকে বছরের পর বছর ধরে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। বৃষ্টিতে একাধিক স্থানে ছোট-বড় খানাখন্দে পরিণত হচ্ছে রাস্তাটি, অনেক জায়গায় রাস্তার দুই ধারের মাটি সরে গিয়ে রাস্তা ভেঙে পড়ছে। ব্যাটারিচালিত ভ্যানগাড়ি ও মোটরসাইকেল আরোহীদের চড়ম দুর্ভোগ পোহাতে হচ্ছে প্রতিনিয়ত।

এছাড়াও রাস্তাটি দিয়ে স্থল প্রাথমিক বিদ্যালয় ও নলডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পড়–য়া শিক্ষার্থীরা যাতায়াত করে থাকে কিন্তু বর্ষা মৌসুমে রাস্তাটিতে কাদা পানি থাকার কারণে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে যেতে পারে না শিক্ষার্থীরা। র্দীঘ সময় পার হলেও গ্রামীণ এই অবহেলিত মরণফাঁদ রাস্তায় এখন পর্যন্ত আধুনিকতার কোনো ছোঁয়া লাগেনি। এলাকাবাসী ক্ষোভ প্রকাশ করে জানান, রাস্তাটি দিয়ে প্রতিদিন শতশত মানুষ চলাচল করছে ইউনিয়নের বিভিন্ন বড় রাস্তাসহ অনেক ছোটখাটো রাস্তা পাকা করণ করলেও এরকম একটা গুরুত্বপূর্ণ রাস্তা পাকা করণ করা হচ্ছে না। স্থল গ্রামের সাদ্দাম হোসাইন শিহাব জানান, বাঘলবাড়ী চারমাথা বাজার থেকে স্থল ফেরিঘাট পযর্ন্ত এই রাস্তা এতটাই খারাপ যে ভ্যান গাড়ি ছাড়া ছোট বড় একটা গাড়িও ঢুকতে সাহস পায় না, আর বৃষ্টি হলে তো কথাই নেই গাড়িতো দূরের কথা পায়ে হেটেও যাওয়া যায় না। এছাড়াও সাদ্দাম হোসাইন শিহাব আরও বলেন, আমাদের গ্রামের মানুষ অসুস্থ হলে গাড়িতে নয় নিতে হয় বাঁশের মাচা বানিয়ে চারজন কাধে নিয়ে। স্থল গ্রামের মঈনুদ্দিন রতন বলেন, বাঘলবাড়ী চারমাথা বাজার থেকে স্থল ফেরিঘাট ১.৫ কি. মি. রাস্তাটি র্দীঘদিনেও জনসাধারণের চলাচলের জন্য পাকা করণ করা হয়নি।

বর্ষাকালে পানি সড়কের উপড় দিয়ে প্রবাহিত হওয়ার কারণে প্রতিবছর সড়ক ভেঙে যাচ্ছে। তিনি বলেন, বৈশাখ থেকে শ্রাবন মাস পর্যন্ত অতি মাত্রায় বৃষ্টি পাতে স্কুল কলেজের ছাত্র-ছাত্রী শিক্ষক, বয়স্ক ব্যাক্তিসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষের স্বাভাবিক চলাচল ব্যাহত হচ্ছে। কিছু অংশ হেরিং বোন বন্ড কিছু অংশ ইট-সুরকি, আর কিছু অংশ কাচাঁ থাকায় স্থল,নলডাঙ্গা,বহিরগাতিঁ গ্রামের শতশত মানুষের ভোগান্তি চরমে পৌছিয়েছে। এলাকার অবকাঠামো নিশ্চিত করার জন্য তিনটি গ্রামের রাস্তা কর্তৃপক্ষের নজরদারি করা হলে এলাকার অবহেলিত মানুষ কিছুটা স্বস্তি ফিরে পাবে। একই এলাকার জয় গোস্বামী বলেন, আমাদের এলাকা চলনবিলের মাঝে হওয়ায় বর্ষাকাল আসলে বাড়িঘর, খেলার মাঠসহ রাস্তাঘাট পানিতে ডুবে যায়, তাছাড়া গাড়ি চলাচলের অনুপযোগী হওয়ায় জরুরী রুগী হাসপাতালে নিয়ে যেতে অনেক সমস্যায় পড়তে হয় এবং নলডাঙ্গা নদীতে ব্রিজ না থাকায় এই গ্রামের মানুষদেরও চরম ভোগান্তিতে পড়তে হয়। তিনি আরও বলেন, আমাদের এলাকার রাস্তাটি পাকা করণ করা হলে আমাদের কষ্ট দূর হবে। রাস্তাটি দ্রুত পাকা করণ সংশ্লিষ্ট এলাকাবাসীর র্দীঘদিনের দাবি বলে তারা জানান।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.