বিশ্ব পর্যটন দিবসে কর্মসূচী বিহীন কাপ্তাই

0

মাহফুজ আলম, কাপ্তাই (রাঙ্গামাটি) থেকে : পর্যটনের অপার সম্ভাবনা থাকা সত্ত্বেও বিশ্ব পর্যটন দিবসে কাপ্তাইয়ের কোথাও সংশ্লিষ্ট বিভাগ বা সরকারি ভাবে কোন কর্মসূচী পালিত হওয়ার সংবাদ পাওয়া যায়নি।পর্যটনের প্রতি দেশি-বিদেশি মানুষকে উদ্বুদ্ধ করতে বিশ্বের অন্যান্য দেশের ন্যায় সোমবার দেশের বিভিন্ন স্থানে বিশ্ব পর্যটন দিবস ২০২১ পালিত হলেও কাপ্তাইয়ের কোথাও ওই কর্মসূচী পালিত না হওয়ার বিষয়টি নিশ্চিত করেন কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা তানজিম আহমেদ। তবে ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবসটি উপলক্ষে রাঙামাটি জেলা প্রশাসকের কার্যালয় সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান।

এ বছর দিবসটির প্রতিপাদ্য হলো অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধিতে পর্যটন এ উপলক্ষ্যে বিভিন্নস্থানে সরকারি-বেসরকারিভাবে যথাযথ ভাবে কর্মসূচী পালন হলেও এবার কাপ্তাইয়ে কোন অনুষ্ঠানের আয়োজন চোখে পড়েনি. ফলে পর্যটন শিল্প বিকাশে উদ্বুদ্ধ করা যায়নি বলা যেতে পারে। কাপ্তাইকে ঘিরে অপার সম্ভাবনাময় এই শিল্পের বিকাশে নজরদারি নেই যেন কারো। তবে সরকারিভাবে নজরদারি দিলে এই অঞ্চলকে ঘিরে একটি অত্যাধুনিক মানের পর্যটন শিল্প গড়ে উঠা অপার সম্ভাবনা রয়েছে বলে স্হানীয় অভিজ্ঞ মহল নাম প্রকাশ না করা শর্তে তাদের অভিমত ব্যাক্ত করেন।

কাপ্তাইয়ে রয়েছে প্রাকৃতিক পাহাড়-বন, ঝর্না, কৃত্রিম হ্রদ। এই ত্রিমাত্রিক সৌন্দয্যের নীলাভূমি কাপ্তাইয়ে প্রতিদিন ভ্রমণ পিপাসু শত শত পর্যটক ছুটে আসে কাপ্তাইয়ের পর্যটন কেন্দ্রগুলোতে। কিন্তু এসব পর্যটন কেন্দ্রের জন্য উন্নতমানের সুযোগ সুবিধা গড়ে উঠেনি দায়িত্ববানদের নানা উদাসিনতা ও অবহেলার কারণে।

উল্লেখ্য, পর্যটন শিল্প বিকাশে গেল কয়েক বছর থেকে রাঙ্গামাটি জেলার পর্যটন উন্নয়নে মহাপরিকল্পনা ও নীতিমালা প্রনয়ন করেছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়। অথচ সরকারি উচ্চ পর্যায়ে পর্যটনের গুরুত্ব দিলেও কাপ্তাইয়ে স্থানীয়ভাবে এর কোন গুরুত্ব আমলে নিচ্ছে না কেউই।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.