যত্রতত্র ময়লা আবর্জনা ছড়িয়ে ছিটিয়ে থাকায় পরিবেশ দূষিত হচ্ছে দেখার জন্য কেউ নেই

0

মাহফুজ আলম, নিজস্ব প্রতিবেদক : কাপ্তাই, রাজস্থলী ও বিলাইছড়ি উপজেলায় সুনির্দিষ্ট স্থানে বর্জ্য ফালানোর সংশ্লিষ্ট বিভাগসমূহের ব্যবস্থাপনা ও নজরদারি না থাকায় যত্রতত্র ময়লা আবর্জনা ছড়িয়ে ছিটিয়ে থাকার কারণে দুর্গন্ধ ছড়িয়ে পড়ায় পরিবেশ দূষিত হচ্ছে, এতে ভোগান্তি পোহাতে হচ্ছে দেশের বিভিন্ন স্থান থেকে আসা পর্যটক, বিভিন্ন দপ্তরের কর্মকর্ত, সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের। এমনটি অভিযোগ পাওয়া গেছে ভুক্তভোগীদের কাছ থেকে। এরই ধারাবাহিকতায় অনুসন্ধানী গেলে কাপ্তাই, রাজস্থলী এবং বিলাইছড়ি উপজেলায় ব্যবসা প্রতিষ্ঠান, পর্যটন শিল্প, গবাদি পশু এবং মানব সৃষ্ট উপায়ে উৎপাদিত বর্জ্য এলাকার প্রাকৃতিক পরিবেশ বিনষ্টের পাশাপাশি প্রাকৃতিক সৌন্দর্যকে ক্ষুন্ন করার দৃশ্য উঠে আসে।

কাপ্তাই উপজেলার নতুন বাজার, জেটিঘাট বাজার, বিএফআইডিসি সংলগ্ন এলাকা, চিৎমরম ঘিয়াংঘাট, ব্যঙছড়ি বনবিভাগের বনফুল রেস্ট হাউজের সামনে, নতুন বাজার সংলগ্ন ঢাকাইয়া কলোনি, বরফ কল ও পাবলিক টয়লেটের সম্মুখভাগে , রাজস্থলী উপজেলার রাজস্থলী বাজার, উপজেলা পরিষদ, বাসস্ট্যান্ড এলাকা, বিলাইছড়ি উপজেলার বিলাইছড়ি বাজার, বোটঘাট, উপজেলা পরিষদের সম্মুখে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এলাকাগুলোতে জনসাধারণের বসবাস ও চলাচল বেশি হওয়ায় তুলনামূলক বর্জ্যপ্রবণ এলাকা হিসেবে দৃশ্যমান হয়।

এ ব্যাপারে সচেতন মহল ও পরিবেশবাদীরা মনে করছেন এ অব্যবস্থাপনার ফলে প্রাকৃতিক সৌন্দর্য নষ্ট হচ্ছে,লেকের পানি ও নদীর পানি দূষিত হচ্ছে,মাছের উৎপাদন এবং প্রজজন কমে যাচ্ছে,রোগ বালাই বৃদ্ধি পাচ্ছে, পর্যটকের সমাগম কমে যাওয়া সম্ভাবনা রয়েছে, দেশি বিদেশি পর্যটক এর সমাগম কমে যাওয়া ও এলাকায় ব্যবসা-বাণিজ্যে হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে এবং জনদুর্ভোগ সৃষ্টি হতে পারে। এ ব্যাপারে সমাধান কল্পে সংশ্লিষ্ট বিভাগের আশু হস্তক্ষে কামনা করেন।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.